চুরির অপবাদ দিয়ে কৃষককে গাছে বেঁধে নির্যাতন: গ্রেফতার ৩

প্রকাশিত: ১০:৩৪ অপরাহ্ণ, সেপ্টেম্বর ২, ২০২০

অনলাইন ডেস্ক : লক্ষ্মীপুরে চুরির অপবাদ দিয়ে আমির হোসেন নামে এক কৃষককে গাছের সঙ্গে বেঁধে নির্যাতনের ঘটনায় মামলা করা হয়েছে। সদর উপজেলার চররমনী মোহন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আবু ইউছুফ ছৈয়ালকে প্রধান করে ১৮ জনের বিরুদ্ধে এ মামলা থানায় দায়ের করা হয়।

বুধবার (২ সেপ্টেম্বর) দুপুরে পুলিশ অভিযান চালিয়ে তিন আসামিকে গ্রেফতার করে। তারা হলেন সাইজ উদ্দিন, দেলু মুন্সি ও জুলহাস। বিকেলে তাদেরকে লক্ষ্মীপুর আদালতে সোপর্দ করা হয়েছে।

মঙ্গলবার (১ সেপ্টেম্বর) রাতে ভুক্তভোগী আমির বাদী হয়ে ১০ জনের নাম উল্লেখ ও অজ্ঞাত ৮ জনকে আসামি করে এ মামলা দায়ের করেন।
মামলা সূত্র জানায়, ২৩ আগস্ট রাতে বাড়ি ফেরার পথে কৃষক আমিরকে চুরির অপবাদ দিয়ে ইউপি চেয়ারম্যানের নির্দেশে আটক করে। এসময় একটি গাছের সঙ্গে বেঁধে আসামিরা আমিরের ওপর নির্যাতন চালায়।

একপর্যায়ে চেয়ারম্যান ইউছুফ ছৈয়াল ও ইউপি সদস্য স্বপনকে তারা খবর দেয়। তাদের (জনপ্রতিনিধি) উপস্থিতে বেদম মারধরে কৃষক আমির অচেতন হয়ে পড়ে। পরে তার চিৎকারে পরিবারের লোকজন এগিয়ে এলে আমিরকে স্বপনের বাড়িতে নিয়ে যাওয়া হয়। সেখানে চেয়ারম্যান সালিশী বৈঠকের আয়োজন করে। বৈঠকে আমির ও তার পরিবারের কাছ থেকে অলিখিত স্ট্যাম্পে সাক্ষর নিয়ে ছেড়ে দেওয়া হয়। পরে আমিরকে উদ্ধার করে সদর হাসপাতালে চিকিৎসা দেওয়া হয়েছে।

অভিযোগ রয়েছে, চেয়ারম্যান ইউছুফ ছৈয়াল তার ইউনিয়নের চরআলী হাসান গ্রামের কয়েকজন কৃষকের জমি জোরপূর্বক দখল করার চেষ্টা করে। কিন্তু কৃষকরা অনঢ় থাকা তা করা সম্ভব হয়নি। এর জের ধরে ওই গ্রামের আমিরকে চুরির অপবাদ দিয়ে পরিকল্পিতভাবে নির্যাতন চালায়।
তবে অভিযোগ অস্বীকার করে ইউপি চেয়ারম্যান আবু ইউসুফ ছৈয়াল বলেন, আমার বিরুদ্ধে ষড়যন্ত্র চলছে। এটাও তার একটা অংশ।

এ বিষয়ে লক্ষ্মীপুর সদর মডেল থানার পুলিশ পরিদর্শক (তদন্ত) মোসলেহ উদ্দিন জানান, কৃষককে মারধরের ঘটনায় মামলা হয়েছে। পুলিশ অভিযান চালিয়ে ৩ জনকে গ্রেফতার করা হয়। অন্য আসামিদের গ্রেফতারে পুলিশী অভিযান অব্যাহত রয়েছে।