ঘনিয়ে আসছে দুর্গাপূজা প্রতিমা তৈরিতে ব্যস্ত হালুয়াঘাটের মৃৎশিল্পীরা

প্রকাশিত: ৪:১৫ অপরাহ্ণ, সেপ্টেম্বর ২৯, ২০২৪
ঘনিয়ে আসছে দুর্গাপূজা প্রতিমা তৈরিতে ব্যস্ত হালুয়াঘাটের মৃৎশিল্পীরা

জোটন চন্দ্র ঘোষ, হালুয়াঘাট ঃ ঘনিয়ে আসছে দুর্গাপূজা দুর্গাপুজার আর মাত্র কয়েক দিন বাকি তাই দুর্গাপুজাকে কেন্দ্র করে ব্যস্ত সময় পার করছেন হালুয়াঘাটের প্রতিমা তৈরির কারিগররা। শারদীয় দুর্গাপুজা সনাতন ধর্মাবলম্বীদের প্রধান উৎসব হিসেবে পালিত হয় । ঢাকের তালে আর শিউলীর মিষ্টি গন্ধে পুরো দেশে বইছে দুর্গাপুজার হাওয়া।

পুজো যতই ঘনিয়ে আসছে ময়মনসিংহের হালুয়াঘাটে প্রতিমা তৈরির মৃৎ শিল্পিদের ব্যস্ততা ততটাই বাড়ছে। মৃৎ শিল্পিদের কল্পনায় দেবী দুর্গার অনিন্দ্য সুন্দর রূপ দিতে এসেছেন দেশের বিভিন্ন প্রান্ত থেকে কারিগররা। কারিগররা ফুটিয়ে তুলছেন দুর্গা,লক্ষী,সরস্বতী,গণেশ-কার্তিক ও অসুরের প্রতিমা। তবে বর্তমান সময়ে সবকিছুর দাম বেশি হওয়ায় প্রতিমা তৈরিতে হিমসিম খাচ্ছে কারিগররা পরিশ্রমের তুলনায় মজুরী কম এমনটা জানায় অনেকেই।

এ বছর হালুয়াঘাট উপজেলায় ৫৯টি পুজা মন্ডপে অনুষ্ঠিত হবে শরদীয় দুর্গা পুজা। আগামী ২ আক্টোবর মহালয়ার মধ্য দিয়ে শারদীয় দুর্গোৎসবের আমেজ ছড়িয়ে পড়বে ৯ অক্টোবর থেকে। ১৩ অক্টোবর বিজয়া দশমীর মধ্যে দিয়ে হিন্দু ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব দুর্গাপুজার পরিসমাপ্তি ঘটবে।
দুর্গা পুজা উপলক্ষে উপজেলায় সুষ্ঠভাবে পরিচালনা ও আইনশৃঙ্খলা বিষয়ে প্রস্ততি নেওয়া হয়েছে বলে জানান বাংলাদেশ পুজা উদযাপন পরিষদ হালুয়াঘাট শাখার সাধারণ সম্পাদক সুভাষ চন্দ্র সাহা ।

এভারের পুজা অনন্দঘন পরিবেশের মধ্য দিয়ে হিন্দু ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব দুর্গাপুজার পরিসমাপ্তি ঘটবে বলে মনে করেন সনাতন ধর্মাবলম্বীরা।