হালুয়াঘাটে অতিবৃষ্টি ও পাহাড়ি ঢলে আকস্মিক বন্যায় কয়েক লাখ মানুষ পানিবন্দী

প্রকাশিত: ৪:৪৪ অপরাহ্ণ, অক্টোবর ৫, ২০২৪
হালুয়াঘাটে অতিবৃষ্টি ও পাহাড়ি ঢলে আকস্মিক বন্যায় কয়েক হাজার মানুষ পানিবন্দী

নিজস্ব প্রতিনিধি : ময়মনসিংহের হালুয়াঘাটে অতিবৃষ্টি ও পাহাড়ি ঢলে আকস্মিক বন্যায় কয়েক লাখ মানুষ পানিবন্দী হয়ে পড়েছেন। টানা বর্ষণ ও উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে হালুয়াঘাট উপজেলার পৌরশহরসহ বেশ কয়েকটি ইউনিয়ন প্লাবিত হয়েছে।

এতে হালুয়াঘাট উপজেলার ভুবনকুড়া, জুগলী ,গাজিরভিটা, হালুয়াঘাট সদর, নড়াইল, বিলডোরা, ধারা, ধুরাইল, শাকুয়াই ইউনিয়নসহ ১২টি ইউনিয়নের বিভিন্ন গ্রামে বন্যার পানি ঢুকে প্লাবিত হয়েছে। বন্যা কবলিত হয়ে পড়েছে উপজেলার প্রায় তিন লক্ষাধিক মানুষ। ফলে শত শত পুকুরের মাছ ভেসে গেছে। শতাধিক হেক্টর আমনের বীজতলা তলিয়ে গেছে। এতে পানিবন্দি হয়ে পড়েছে প্রায় কয়েক হাজার পরিবার।

সরেজমিন বিভিন্ন এলাকা ঘুরে দেখা যায়, হালুয়াঘাট উপজেলার ১২টি ইউনিয়নে বন্যা পরিস্থিতির অবনতি হয়েছে। বন্যা কবলিত হয়ে পড়েছে উপজেলার প্রায় তিন লক্ষাধিক মানুষ। টানা কয়েক দিনের অতিবৃষ্টি ও পাহাড়ি ঢলের কারণে সৃষ্টি হওয়া আকস্মিক বন্যায় গৃহবন্দি হয়ে পড়েছেন প্রত্যান্ত গ্রামাঞ্চলের জনসাধারণসহ পৌরবাসী। প্রবল বর্ষনে চরম দুর্ভোগ পোহাচ্ছেন সাধারণ মানুষ। হুমকির মুখে রয়েছে দর্শা নদী পাড়ের বেশ কিছু বাড়ি। বন্যার পানিতে ভেসে গেছে প্রায় কয়েকশত পুকুরের মাছ।

প্রশাসনের দ্বায়িত্বরত কর্মকর্তারা জানান, বন্যা দুর্গত বিভিন্ন এলাকা পরিদর্শন করেছেন, প্রবল বর্ষনে ও পাহাড়ি ঢলে আকস্মিক বন্য পরিস্থিতির বিষয়ে উর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করেছেন। পানিবন্দী লোকদের নিরাপদ আশ্রয়ে আনার ব্যবস্থা করা হয়েছে, পানি শুকিয়ে গেলে যেসব স্থানে ভাঙনের দেখা দিবে সেগুলো সংস্কার করা হবে। বন্যাদুর্গত জনসাধারণের জন্য ত্রাণের ব্যবস্থাও করা হচ্ছে।