পটিয়ায় জেএসসিতে আবদুর রহমান সরকারী বালিকা উচ্চ বিদ্যালয় শীর্ষে

প্রকাশিত: ৪:২৪ অপরাহ্ণ, জানুয়ারি ২, ২০২০

পটিয়া (চট্টগ্রাম) থেকে সেলিম চৌধুরী: পটিয়ায় জেএসসি পরীক্ষায় এবার ও শীর্ষ স্থান দখল করেছে আবদুর রহমান সরকারী বালিকা উচ্চ বিদ্যালয়। ২০১৯ সালের জেএসসি পরীক্ষায় এ বিদ্যালয় থেকে ১৯২ জন পরীক্ষার্থী অংশ নেয়। তার মধ্য থেকে পাশ করেছে ১৯১ জন। জিপিএ-৫ পেয়েছে ৪৭ জন। এতে মোট পাশের হার ৯৯.৪৮ %। তারপরেই ২য় স্থান দখল করেছে পটিয়া আর্দশ উচ্চ বিদ্যালয়। তাদের পাশের হার ৯৮.৫৬%। জিপিএ-৫ পেয়েছে ২২জন। আবদুস সোবহান রাহাত আলী উচ্চ বিদ্যালয় এবার পূর্বের বির্পযয় কাটিয়ে উঠেছে। তাদের মোট পাশের হার ৯৫.৬২%। জিপিএ-৫ পেয়েছে ২ জন।

এছাড়া ও পটিয়ায় এবার নতুন স্কুল গুলোর মধ্যে ভালো ফলাফল করেছে এস আলম কলেজিয়েট স্কুল এন্ড কলেজ। এ বিদ্যালয় থেকে এবারের জেএসসিতে শতভাগ পাশসহ ৩ জন জিপিএ-৫ পেয়েছে। তবে ফলাফল বির্পযয় ঘটেছে দক্ষিণ ভূর্ষি উচ্চ বিদ্যালয়ে। এতে তাদের মোট পাশের হার ৫৩.৪২% বলে শিক্ষা অফিস নিশ্চিত করে জানায় যে, পটিয়ায় অন্যন্য সব শিক্ষা প্রতিষ্টানের পাশের হার ৬০% এর উপরে পাস করেছে।

জানা যায় পটিয়ায় এবার জেএসসিতে মোট পাশের হার ৮১.৭১% ও জিপিএ৫ পেয়েছে মোট ১০৯ জন। জিরি খলিল- মীর উচ্চ বিদ্যালয়ের পাশের হার ৭৭.১২%, নলিনীকান্ত মেমোরিয়েল উচ্চ বিদ্যালয়ের পাশের হার ৮৩.৪৪% এবং জিপিএ-৫ পেয়েছে ০২ জন, খলিলুর রহমান বালিকা উচ্চ বিদ্যালয়ের পাশের হার ৮২.১৩%, করল বালিকা উচ্চ বিদ্যালয়ে পাশের হার ৮৩.৩৩%, মনসা স্কুল এন্ড কলেজের পাশের হার ৮৪.১৩%, লাখেরা উচ্চ বিদ্যালয়ের পাশের হার ৭১.১০%, জিপিএ-৫ পেয়েছে ০২জন, মোজাফরাবাদ বালিকা উচ্চ বিদ্যালয়ের পাশের হার ৮৮.৭১%, কর্ত্তালা বেলখাইন মহাবোধি উচ্চ বিদ্যালয়ের পাশের হার ৮২.৩০% এবং জিপিএ-৫ পেয়েছে ০২জন, শোভনদন্ডী স্কুল এন্ড কলেজের পাশের হার ৭৭.৩৩%এবং জিপিএ-৫ পেয়েছে ০২ জন, ছনহরা ষোড়শীবালা উচ্চ বিদ্যালয়ের পাশের হার ৯০.৬৬%, কাশিয়াইশ উচ্চ বিদ্যালয়ের পাশের হার ৮৬.৬৭%, ইউনিয়ন কৃষি স্কুল এন্ড কলেজের পাশের হার ৭৮.৭৩%, গৈড়লা কে,পি, উচ্চ বিদ্যালয়ের পাশের হার ৯২.৭৫%, চক্রশালা কৃষি উচ্চ বিদ্যালয়ের পাশের হার ৭৩.১৬% এবং জিপিএ-৫ পেয়েছেন ০১ জন,

মালিয়ারা মাহিরাহিখাইন উচ্চ বিদ্যালয়ের পাশের হার ৬৩.৮৩% , পিংগলা বুধপুরা মফিজুর রহমান উচ্চ বিদ্যালয়ের পাশের হার ৭৯.৪১%, ধলঘাট স্কুল এন্ড কলেজের পাশের হার ৮১.৪৬%, মুকুটনাইট উচ্চ বিদ্যালয়ের পাশের হার ৮৮.৪৬%, ধাউরডেঙ্গা এস,সি,উচ্চ বিদ্যালয়ের পাশের হার ৮৭.৭২%, এয়াকুবদন্ডী এইচ, পি,উচ্চ বিদ্যালয়ের পাশের হার ৯২.০৮% এবং জিপিএ-৫ পেয়েছে ০৩ জন, বাথুয়া উচ্চ বিদ্যালয়ের পাশের হার ৭৬.১৯%, কুসুমপুরা উচ্চ বিদ্যালয়ের পাশের হার৮৫.৮৩% এবং জিপিএ-৫ পেয়েছে ০৮ জন, দক্ষিণ ভূর্ষি উচ্চ বিদ্যালয়ের পাশের হার ৫৩.৪২%, জংগলখাইন উচ্চ বিদ্যালয়ের পাশের হার ৮৬.৩৬% এবং জিপিএ-৫ পেয়েছে ০২জন, কেলিশহর উচ্চ বিদ্যালয়ের পাশের হার ৭৭.০০%, হাইদগাঁও উচ্চ বিদ্যালয়ের পাশের হার ৭৬.৩৩%, মোজাফরাবাদ এন,জে, উচ্চ বিদ্যালয়ের পাশের হার ৭৭.৯০%, জোয়ারা খানখানাবাদ এন,সি, উচ্চ বিদ্যালয়ের পাশের হার ৯৩.৩৩%, বারৈকাড়া উচ্চ বিদ্যালয়ের পাশের হার ৭৫.০০%, চরকানাই উচ্চ বিদ্যালয়ের পাশের হার ৭৪.৮৩%, এস,এ,নুর উচ্চ বিদ্যালয়ের পাশের হার ৮৫.২৩% এবং জিপিএ-৫ পেয়েছে ০৩ জন, শাহ আমির উচ্চ বিদ্যালয়ের পাশের হার ৭১.৭৬%, আরফা করিম উচ্চ বিদ্যালয়ের পাশের হার ৮১.৩১%,

চিট্টগাং আইডিয়্যাল হাই স্কুলের পাশের হার ৯৭.৯১% এবং জিপিএ-৫ পেয়েছে ০৭ জন, আশিয়া উচ্চ বিদ্যালয়ের পাশের হার ৮৭.৫০% এবং জিপিএ-৫ পেয়েছে ০৩ জন, হাবিলাসদ্বীপ বালিকা উচ্চ বিদ্যালয়ের পাসের হার ৭৮.০৮%, হাবিলাসদ্বীপ বহুমূখী বালক উচ্চ বিদ্যালয়ের পাশের হার ৭৮.০৮%, রতনপুর উচ্চ বিদ্যালয়ের পাশের হার ৮৩.৬২%, আজিমপুর জুনিয়র স্কুলের পাশের হার ৬০.৭১%, পাচুঁরিয়া হালিমা রহমান উচ্চ বিদ্যালয়ের পাশের হার ৬৫.৭৯%, এস. আলম কলেজিয়েট স্কুল এন্ড কলেজের পাশের হার ১০০% এবং জিপিএ-৫ পেয়েছে ০৩ জন, মাইফুলা করিক কারিগরি হাই স্কুলের পাশের হার ৭৮.৯৫%, লালারখীল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পাশের হার ১০০%, আমানিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পাশের হার ১০০%। পটিয়ার সর্বমোট পাশের হার ৮১.৭১ এবং জিপিএ-৫ পেয়েছে ১০৯ জন।

পটিয়া আবদুর রহমান সরকারী উচ্চ বিদ্যালয়ের জিপিএ৫ প্রাপ্তদের মধ্য থেকে সাদিয়া বিনতে হাকিম বলেন, আমাদের এ ফলাফলের পেছনে শিক্ষক ও অভিভাবকদের অনুপ্ররণা সহায়ক ভূমিকা পালন করেছে। যা আগামীতে ও অব্যাহত রাখতে আমরা সকলের দোয়া চাই। এ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো: আবদুল আজিজ বলেন শিক্ষক অভিভাবক ও শিক্ষার্থীদের সমন্বিত প্রয়াসের ফলে আমাদের শিক্ষার্থীরা কাঙ্খিত ফলাফল অর্জন করতে সক্ষম হয়েছে।

মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মইন উদ্দিন মজুমদার বলেন, এবারের জেএসসিতে পটিয়ায় গত বারের তুলনায় ভাল ফলাফল হয়েছে। ইউএনও হাবিবুল হাসান বলেন, সকলের সম্মিলিত প্রয়াসের মাধ্যমেই ভাল ফলাফল আসতে পারে। যা এবার পটিয়ায় আবদুর রহমান সরকারী বালিকা উচ্চ বিদ্যালয় করে দেখিয়েছে।

এদিকে পটিয়ায় এবার জেডিসিতে ভালো ফরাফল করেছে শাহচান্দ আউলিয়া কামিল মাদরাসা। এ মাদরাসা থেকে ৫ জন জিপিএ-৫ সহ ৯৪.১২% শিক্ষার্থী পাশ করেছে। এতে পটিয়ায় মোট পাশের হার ৯২.৬৬% ও জিপিএ৫ পেয়েছে ৫ জন।