স্বৈরাচার প্রতিরোধ দিবসে জবি ছাত্র ইউনিয়নের ‘অবরুদ্ধ সময়ের গান’

প্রকাশিত: ৬:২০ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১৩, ২০২১

সময় সংবাদ ডেস্কঃ১৪ ফেব্রুয়ারী স্বৈরাচার প্রতিরোধ দিবস উপলক্ষে বীর শহীদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানাতে ও সারাদেশে খুন, ধর্ষণ, শোষণ, নিপীড়ন, রাষ্ট্রীয় সন্ত্রাসের বিরুদ্ধে ‘অবরুদ্ধ সময়ের গান’ এর আয়োজন করেছে জবি ছাত্র ইউনিয়ন।

রবিবার (১৪ ফেব্রুয়ারি) বিকাল ৪ টায় জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের দ্বিতীয় ফটকে এই কর্মসূচী পালন করবে তারা।

জানা যায়, ১৯৮২ সালে বাংলাদেশের তৎকালীন স্বৈরশাসক হুসেইন মুহম্মদ এরশাদ সরকার একটি শিক্ষানীতি প্রণয়ন করে যার পরিপ্রেক্ষিতে ১৯৮৩ সালের ১৪ই ফেব্রুয়ারি তারিখে উক্ত শিক্ষানীতির বিরুদ্ধে শিক্ষার্থীরা প্রতিবাদ ও বাংলাদেশ সচিবালয়ে স্বারকলিপি প্রদান করার কর্মসূচী গ্রহণ করে। প্রতিবাদ সমাবেশে পুলিশ টিয়ার গ্যাস, জলকামান ও গুলি বর্ষণ করে। যার ফলে জাফর, জয়নাল, মোজাম্মেল, আইয়ুব, কাঞ্চন, দিপালীসহ বেশ কিছু শিক্ষার্থী নিহত হন। অসংখ্য শিক্ষার্থী আহত ও গ্রেফতারের শিকার হন। আন্দোলনের মুখে পরবর্তীতে শিক্ষানীতিটি স্থগিত করা হয়। তখন থেকে ১৪ ফেব্রুয়ারী দিনটিকে স্বৈরাচার প্রতিরোধ দিবস হিসেবে পালন করা শুরু হয়।

এ সম্পর্কে জবি ছাত্র ইউনিয়নের সভাপতি কেএম মুত্তাকী জানান, ১৯৮৩ সালের এই দিনে মজিদ খান কমিশনের গনবিরোধী শিক্ষানীতি প্রত্যাখান করে সচিবালয় অভিমুখী ছাত্র-জনতার মিছিলে পুলিশের গুলিতে শহীদ হন জয়নাল, জাফর, মোজাম্মেল, দিপালী, কাঞ্চনসহ অনেকেই। এই বীর শহীদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানাতে ও খুন, ধর্ষণ, শোষণ, নিপীড়ন, রাষ্ট্রীয় সন্ত্রাসের বিরুদ্ধে স্বৈরাচার প্রতিরোধ দিবসে আমরা ‘অবরুদ্ধ সময়ের গান’ এর আয়োজন করেছি।