ধামইরহাট সীমান্তে স্বর্ণের বারসহ চোরাকারবারী আটক

প্রকাশিত: ৪:১৪ অপরাহ্ণ, এপ্রিল ২৮, ২০২৩

অনলাইন ডেস্ক : নওগাঁর পত্নীতলার ধামইরহাট সীমান্তে ভারতে পাচারকালে স্বর্ণের বারসহ এক চোরাকারবারীকে আটক করেছে ১৪ বিজিবি। শুক্রবার দুপুরে পত্নীতলা ১৪ বিজিবি ব্যাটালিয়ন ক্যাম্পে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান পত্নীতলা ব্যাটালিয়ন ১৪ বিজিবি’র অধিনায়ক লে. কর্নেল হামিদ উদ্দিন।

এর আগে বৃহস্পতিবার রাতে উপজেলার সীমান্ত লাগোয়া চকিলাম গ্রাম থেকে তাকে আটক করা হয়।

আটককৃত কিবরিয়া (৩৫) ধামইরহাট উপজেলার চকশব্দল গ্রামের বাসিন্দা।

সংবাদ সম্মেলনে হামিদ উদ্দিন বলেন, আটক কিবরিয়া দীর্ঘদিন যাবৎ মাদক চোরাকারবারী চক্রের সঙ্গে জড়িত। এর আগে থানায় তার বিরুদ্ধে মাদক পাচারের মামলাও রয়েছে। সম্প্রতি সে সোনা চোরাচালানের সঙ্গে জড়িত এমন একটি তথ্য বিজিবির কাছে আসে। এরপর বেশ কিছুদিন যাবৎ তার চলাফেরা মনিটরিং করছিলো বিজিবি। এরই ধারাবাহিকতায় বৃহস্পতিবার রাতে চকিলাম গ্রাম থেকে তাকে আটক করে বিজিবির পত্নীতলা ব্যাটালিয়নের স্পেশাল অপারেশন টিম। এ সময় তার শরীর তল্লাশি করে ৬৯৯ দশমিক ৪৮ গ্রাম ওজনের ছয়টি স্বর্ণের বার উদ্ধার করা হয়। যার বর্তমান বাজার মূল্য ৫৩ লক্ষ ১৩ হাজার ২৩১ টাকা।

তিনি আরও বলেন, সোনা চোরাকারবারীর সঙ্গে আরও কেউ জড়িত আছে কি না বিষয়টি মনিটরিং করছে বিজিবি। আমরা আশা করি, এমন অপরাধ দমনে আমরা সফল হতে পারবো। তাকে ধামইরহাট থানায় হস্তান্তর করা হবে। উদ্ধার হওয়া স্বর্ণের বারগুলো নওগাঁ ট্রেজারী অফিসে হস্তান্তরের প্রক্রিয়া চলছে।

এদিকে, একই দিনে ধামইরহাট সীমান্তের পৃথক স্থানে ভারত থেকে বাংলাদেশে অবৈধ ভাবে পাচারকালে বিপুল পরিমাণ ভারতীয় কসমেটিকস ও শিশু খাদ্য উদ্ধার করে বিজিবি ১৪। যার আনুমানিক বাজার মূল্য আট লক্ষ টাকা।

বিজিবি জানায়, চোরাকারবারীরা ভারত থেকে পণ্যগুলো বাংলাদেশ অবৈধ ভাবে নিয়ে আসছিল। এ সময় বিজিবির উপস্থিতি টের পেয়ে পণ্যগুলো ফেলেই পালিয়ে যায় চোরাকারারীরা। পরে বিজিবি সদস্যরা সেগুলো উদ্ধার করেন।