​ঝিনাইদহ সীমান্তে হঠাৎ বেড়েছে অবৈধ প্রবেশ, তিন মাসে আটক ৩৪৫

প্রকাশিত: ৯:৫৯ অপরাহ্ণ, এপ্রিল ১৬, ২০২১

নিজস্ব প্রতিবেদক : হঠাৎ করেই ঝিনাইদহের ভারতীয় সীমান্ত এলাকা দিয়ে অবৈধভাবে সে দেশে যাওয়ার ঘটনা বেড়েছে। গত তিনমাসে এই সীমান্ত দিয়ে ভারত যাওয়ার চেষ্টাকালে ৩৪৫ জনকে আটক করেছে মহেশপুরের ৫৮ বিজিবি। বিজিবির প্রেস বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানা গেছে।

প্রেস বিজ্ঞপ্তিতে জানা গেছে, দেশে চলমান লকডাউনে যান চলাচলে কড়াকড়ি থাকায় ১১ এপ্রিলের পর থেকে বিজিবি কাউকে আটক করতে পারেনি। মহেশপুর উপজেলার বাঘাডাঙ্গা, মাটিলা, সেজিয়া একাশিপাড়া, বাঁশবাড়িয়া, মকরধ্বজপুর, মাইলবাড়িয়া, দরবেশনগর, পদ্মপুকুর, খোশালপুর ও হাঠাৎপাড়া দিয়ে বিনা পাসপোর্টে ভারতে প্রবেশের সময় জানুয়ারি মাসে ৪৭ জন, ফেব্রুয়ারি মাসে ১১১ জন, মার্চ মাসে ৬৫ জন ও এপ্রিলের ১১ তারিখ পর্যন্ত ১২২ জনকে আটক করা হয়। এ সময় তাদের সহযোগিতার অপরাধে প্রায় ৩৫ জন দালালকেও আটক করা হয়।

সীমান্তে বসবাসকারীদের ভাষ্য, বিজিবির হাতে যারা আটক হয় তার থেকে অনেক বেশি মানুষ তাদের অজান্তে সীমান্ত পার হয়ে ভারত চলে যায়। এসব কাজে সহযোগিতা করে সীমান্ত এলাকায় গড়ে ওঠা শক্তিশালী একটি দালালচক্র।

বিজিবির হাতে আটক হওয়া ব্যক্তিরা ভারতে প্রবেশের কারণ হিসেবে চিকিৎসার কথা বলেছেন। সর্বশেষ গত ১১ এপ্রিল মহেশপুরের বাঘাডাঙ্গার কুমিল্লাপাড়া এলাকার একটি পেয়ারা বাগান থেকে দালাল নিজাম উদ্দীন ও খায়রুলসহ আটজনকে আটক করে বিজিবি। আটককৃকতদের বাড়ি বাগেরহাটের মোরেলগঞ্জ, যশোরের চাচড়া, নড়াইলের কালিয়া ও খুলনার ফুলতলা এলাকায়।

জানা গেছে, মহেশপুর সীমান্তে একটি শক্তিশালী সিন্ডিকেট গড়ে উঠেছে। দেশের বিভিন্ন এলাকা থেকে আসা নারী-পুরুষ মহেশপুর সীমান্তের বিভিন্ন নির্জন এলাকায় জড়ো হয়। পরে তারা দালালদের টাকা দিয়ে ভারতে প্রবেশ করে।

ঝিনাইদহে ভারতীয় সীমান্ত এলাকা রয়েছে ৫৭ কিলোমিটার। এর মধ্যে কাঁটাতারবিহীন এলাকা রয়েছে প্রায় ১১ কিলোমিটার। কাঁটাতারবিহীন এলাকা দিয়েই বেশি মানুষ ভারতে প্রবেশ করছে বলে বিজিবি ও পুলিশ জানিয়েছে।

মহেশপুর সীমান্তের মাটিলা গ্রামের নুরুন নবী জানান, সীমান্তের বিভিন্ন এলাকা দিয়ে লোক আসে ভারত থেকে। অনেক সময় তারা সীমানা পার হয়ে বিভিন্ন বাড়িতে আশ্রয় নেয়। একইভাবে বাংলাদেশ থেকে ভারতেও যায়। এরা এক শ্রেণির দালালের মাধ্যমে এপার ওপার হয়ে থাকে।

মহেশপুর ৫৮ বিজিবির সহকারী পরিচালক মোহাম্মদ নজরুল ইসলাম খান জানান, সম্প্রতি অবৈধভাবে সীমান্ত অতিক্রমের ঘটনা বেড়েছে। তারা সার্বক্ষণিক কঠোর নিরাপত্তাব্যবস্থা রেখেছেন। সীমান্ত এলাকায় দিয়ে কেউ যেন ভারতে প্রবেশ করতে না পারে, সেদিকে কড়া নজরদারি করা হচ্ছে।