দিনাজপুরে বাল্যবিয়ের দায়ে বরের এক বছর এবং নানার ৬ মাসের কারাদণ্ড

প্রকাশিত: ১১:৩০ অপরাহ্ণ, এপ্রিল ৫, ২০২৩

অনলাইন ডেস্ক : দিনাজপুরের হাকিমপুরে নবম শ্রেণির এক কিশোরীর সঙ্গে বাল্যবিয়ের দায়ে আরিফ হোসেন (২১) নামে এক যুবককে এক বছরের এবং তার নানা আশরাফ আলীকে (৭৯) ছয় মাসের কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। মঙ্গলবার (৪ এপ্রিল) বিকালে হাকিমপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহাম্মদ নূর-এ আলম এ অভিযান পরিচালনা করে এই রায় দেন।

দণ্ডপ্রাপ্ত আরিফ হোসেন হিলির জাংগই গ্রামের রকিব উদ্দিনের ছেলে। আশরাফ আলী হিলির বড়ডাংগাপাড়া গ্রামের মৃত আখের আলীর ছেলে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহাম্মদ নূর-এ আলম জানান, ‘উপজেলার জাংগই গ্রামের আরিফ হোসেন নামে ওই যুবক একই এলাকার নবম শ্রেণির এক কিশোরীকে সোমবার রাতে বাড়ি থেকে ফুসলিয়ে নিয়ে আসে। সে কিশোরীকে নিয়ে উপজেলার ডাংগাপাড়ায় তার নানার বাড়িতে নিয়ে ওঠে। এ সময় তার নানা নিজে সাক্ষী হয়ে তাদের বাল্যবিয়ে দেয়।

মঙ্গলবার সকালে ওই কিশোরীর বাবা নিজে এসে আমার কাছে অভিযোগ করেন। অভিযোগের ভিত্তিতে দুপুরে উপজেলার ডাংগাপাড়া এলাকায় ছেলের নানার বাড়িতে অভিযান চালিয়ে অভিযুক্ত এবং তার নানাকে আটক করা হয়। এ সময় তারা অভিযোগ স্বীকার করলে বাল্যবিয়ের দায়ে বরকে এক বছরের কারাদণ্ড এবং সেই সঙ্গে নিজে সাক্ষী হয়ে বাল্যবিয়ে দেওয়ায় অপরাধে বরের নানাকেও ছয় মাসের কারাদণ্ড প্রদান করা হয়।’