দিনাজপুরে উপমহাদেশের সবচেয়ে বড় ঈদগাহ মাঠে ৩ লাখ মুসল্লির নামাজ আদায়

প্রকাশিত: ৬:১০ অপরাহ্ণ, জুলাই ১০, ২০২২

অনলাইন ডেস্ক : এশিয়া উপমহাদেশের সবচেয়ে বড় ঈদগাহ মিনার দিনাজপুর গোর-এ শহীদ বড়ময়দানে পবিত্র ঈদ-উল আযহার নামাজ অনুষ্ঠিত হয়েছে। নামাজে এক সাথে প্রায় ৩ লাখ মুসল্লি নামাজ আদায় করেছেন বলে দাবি করেছেন আয়োজকরা।
শনিবার সকাল সাড়ে ৮টায় দেশের সবচেয়ে বড় ঈদের জামাতে ইমামতি করেন মওলানা শামসুল হক কাসেমী।

নামাজে অংশ নেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগের বিচারপতি এম. ইনায়েতুর রহিম, এশিয়া উপমহাদেশের সবচেয়ে বড় ঈদগাহ মিনার পরিকল্পনাকারী জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম এমপিসহ বিভিন্ন এলাকা থেকে আগত মুসল্লিরা।

নামাজের আগ থেকে ঈদগাহ মাঠ প্রাঙ্গণে আসতে শুরু করেন ধর্মপ্রাণ মুসল্লিরা। জেলা শহর ও ১৩টি উপজেলা থেকে বিভিন্ন যানবাহনের মাধ্যমে মুসল্লিরা নামাজে অংশ নিতে আসেন।

পুলিশ সুপার আনোয়ার হোসেন বলেন, ঈদের নামাজ অপ্রীতিকর ঘটনা এড়াতে জেলা পুলিশের পক্ষ থেকে ৪ স্তরের নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়। ১ হাজার অস্ত্রধারী পুলিশ সদস্য মাঠে আইনশৃঙ্খলা রক্ষায় কাজ করেছে। এ ছাড়া পুলিশ, র‌্যাব, আনসার, ডিবি, ডিএসবি, এনএসআই, ডিজিএফআই সদস্যরা সাদা পোশাকে আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে কাজ করেছে। এ ছাড়াও মাঠের সার্বক্ষণিক নিরাপত্তা নিশ্চিত করতে সিসিটিভি ক্যামেরা স্থাপন করা হয়েছে।

নামাজ শেষে জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম এমপি বলেন, পত্রিকা ঈদ-উল ফিতরে এই মাঠে একসাথে ৬ লক্ষাধিক মুসল্লি নামাজে অংশ নিয়েছিল। আমরা পবিত্র ঈদ-উল আযহায় প্রায় ৫ লক্ষাধিক মুসল্লি অংশ নিবেন বলে আশা করেছিলাম। কিন্তু নামাজে প্রায় ৩ লক্ষাধিক মুসল্লি অংশ নিয়েছে।

উল্লেখ্য, ২০১৫ সালে এশিয়া উপমহাদেশের সবচেয়ে বড় ঈদগাহ মিনার নির্মানের কাজ শুরু করা হয়। ২০১৭ সাল থেকে ২০১৯ সাল পর্যন্ত ৬টি ঈদের জামাত অনুষ্ঠিত হয়েছিল। করোনা ভাইরাসের কারণে ২০২১ ও ২০২০ সালে এই মাঠে নামাজ আদায় হয়নি। ২০১৯ সালে সর্বশেষ এই মাঠে নামাজ অনুষ্ঠিত হয়েছিল। সেই সময় মাঠে এক সাথে ৬ লাখ মুসল্লি নামাজ আদায় করেছিল বলে সেই সময় আয়োজকরা দাবি করেছিল।