সোনালী ধানে ভরা মাঠে দুলছে কৃষকের স্বপ্ন

প্রকাশিত: ৪:২২ অপরাহ্ণ, এপ্রিল ২৫, ২০২৩

অনলাইন ডেস্ক : দিনাজপুরের বিরামপুর উপজেলায় বোরো ধান পাকতে শুরু করেছে। সোনালী ধানে ভরে গেছে মাঠ। কৃষকের স্বপ্ন দুলছে বৈশাখী বাতাসে। কৃষকদের প্রত্যাশা প্রাকৃতিক দূর্যোগ না হলে এবার আশাতীত ফলনের সম্ভাবনা রয়েছে।
উপজেলার বামনাহার গ্রামের কৃষক মোজাম্মেল হক জানান, তিনি তার জমিতে বোরো ধানের চাষ করেছেন। অনুকূল আবহাওয়া ও রোগ বালাই মুক্ত ভাবে ধান গাছ বেড়ে উঠেছে। এবার ধানের শীষ বড় ও দানা পুষ্ট হয়েছে। তার প্রত্যাশা তার নিজেরসহ মাঠের অন্যান্য কৃষকের আবাদ ভালো হয়েছে এবং আশাতীত ফলনের সম্ভাবনা রয়েছে।

উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ ফিরোজ আহমেদ জানান, উপজেলার পৌর এলাকা ও সাতটি ইউনিয়নে এবার ১৫ হাজার ২১০ হেক্টর জমিতে বোরো আবাদের লক্ষ্যমাত্রা ধরা হলেও আবাদ হয়েছে ১৫ হাজার ২১৫ হেক্টর জমিতে। কৃষকদের আবাদকৃত ধানের মধ্যে অন্যতম হচ্ছে, জিরাশাইল, ব্রি-২৮, ২৯, ৫৮, ৭৪, ৮১, ৮৮, ৮৯ ও বিভিন্ন ব্র্যান্ডের হাইব্রিড জাতের ধান। সীমিত জনবল দিয়েই নিরলস ভাবে পৌর এলাকা ও সাতটি ইউনিয়নের কৃষকদের মাঝে পরামর্শ দেওয়া হয়েছে। উপজেলার বোরো ক্ষেতে কোন রোগ বালাই নেই এবং অনুকূল আবহাওয়ায় আশাতীত ভাবে ধান গাছ বেড়ে উঠেছে। ধান কাটা পর্যন্ত আবহাওয়া অনুকূল থাকলে এবার বিরামপুর উপজেলায় বোরো ধানের বাম্পার ফসল ঘরে উঠবে।

এদিকে, কালবৈশাখী আসার আগেই মাঠের বোরো ধান কেটে ঘরে তোলার জন্য কৃষকরা অপেক্ষা করছেন। কৃষি শ্রমিকরাও ধান কাটার জন্য প্রস্তুতি নিচ্ছেন। অনেক এলাকায় হারভেস্টার মেশিনের মাধ্যমে দ্রুত ধান কাটা, মাড়াইয়ের প্রস্তুতি চলছে।