পার্বতীপুরে আগাম বোরো ধান কর্তন শুরু, বাম্পার ফলনের আশা

প্রকাশিত: ১২:১২ অপরাহ্ণ, এপ্রিল ২৫, ২০২৩

অনলাইন ডেস্ক : দেশের উদ্বৃত্ত খাদ্য ভান্ডার দিনাজপুর জেলার পার্বতীপুর উপজেলায় আগাম বোরো ধান কর্তন শুরু হয়েছে। মাঠের সার্বিক অবস্থা ভালো। আবহাওয়া অনুকূলে থাকলে এবারে বোরো ধানের বাম্পার ফলনের ব্যাপারে আশাবাদী কৃষি বিভাগ।
দিগন্ত বিস্তৃত মাঠে মাঠে সবুজের সমারোহ। বোরো মৌসুমে অতি যত্নে আবাদকৃত ধান পাকতে শুরু করেছে। বাতাসে দুলছে ধানের শীষ। সোনালী ফসলের আশায় কৃষক। সোনালী ধানে হাসি ফোটার স্বপ্ন দেখছেন তাঁরা। আবহাওয়া অনুকূলে থাকলে এবারে বোরো ধানের বাম্পার ফলনের সম্ভাবনা রয়েছে। এমন আশাবাদ ব্যক্ত করেছেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের কর্মকর্তা ও কৃষকেরা। চলতি বোরো মৌসুমে এই উপজেলার ১০ টি ইউনিয়ন ও ১ টি পৌরসভায় রেকর্ড পরিমাণ জমিতে বোরো ধান আবাদ করা হয়েছে।

পার্বতীপুর উপজেলা কৃষি বিভাগ সূত্রে জানা গেছে, চলতি বোরো মৌসুমে এই উপজেলার ২২ হাজার ৭ শ’ ৫ হেক্টর জমিতে বোরো ধান আবাদ করা হয়েছে। তবে আবাদের লক্ষ্য মাত্রা নির্ধারন করা হয়েছিল ২২ হাজার ৭ শ’ হেক্টর জমিতে। কিন্তু লক্ষ্য মাত্রার চেয়ে বেশি জমিতে বোরো ধান আবাদ করা হয়েছে। বোরো ধান রোপনের পর থেকেই ফসলের মাঠে কৃষকের নিবিড় পরিচর্যা, সময় মতো সার,সেচ ও কীটনাশক প্রয়োগের কারনে আবাদ হয়েছে বেশ ভালো। তাছাড়াও ফসলের মাঠে তেমন কোন রোগ বালাইও নেই। সব মিলিয়ে এবারের আবাদে সবাই পরিতৃপ্ত। এখন শুধু অপেক্ষা নিরাপদে ফসল ঘরে তোলার। কথা হয় উপজেলার পলাশবাড়ী ইউনিয়নের মন্ডলপাড়া গ্রামের কৃষক এম কাওসার খানের সাথে তিনি বলেন, এবারে বোরো ধানের আবাদ বেশ ভালো হয়েছে। রোগ বালাইও তেমন একটা নেই। বর্তমানে আবহাওয়াও অনুকূলে রয়েছে। এই অবস্থা বিদ্যমান থাকলে বোরো ধানের বাম্পার ফলন হবে। সেই সাথে দামও ভালো পাওয়া যাবে। বিগত আমন মৌসুমে ধানের বাজার মূল্য ছিল বেশ ভালো। এবারেও তেমনটি আশা করা হচ্ছে।

এ ব্যাপারে কথা হয় পার্বতীপুর উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ রাকিবুজ্জামান খান এর সাথে। তিনি বলেন,চলতি বোরো মৌসুমে উপজেলায় রেকর্ড পরিমাণ জমিতে বোরো ধান আবাদ করা হয়েছে। আবাদও হয়েছে বেশ ভালো। তেমন কোন রোগ বালাইও নেই। আবহাওয়াও বর্তমানে অনুকূলে রয়েছে। ইতোমধ্যেই আগাম জাতের ধান কাটা শুরু করেছেন কৃষক । আবহাওয়া অনুকূলে থাকলে এবারে বোরো ধানের বাম্পার ফলনের সম্ভাবনা রয়েছে বলে আশাবাদ ব্যক্ত করেছেন তিনি।