ঈশ্বরগ‌ঞ্জে ধান কাটতে বাঁধা দেওয়ায় যুবককে কুপিয়ে হত্যা আটক ১

প্রকাশিত: ১:০০ পূর্বাহ্ণ, এপ্রিল ২৫, ২০২৩

অনলাইন ডেস্ক : ময়মনসিংহের ঈশ্বরগঞ্জে জমির পাকা ধান কেটে নিতে বাঁধা দেওয়াকে কেন্দ্র করে এক যুবককে কুপিয়ে হত্যার ঘটনা ঘটেছে। এতে আহত হয়েছেন আরও তিন জন। ২৩ এ‌প্রিল রোববার সকালে আক্রমণের ঘটনা ঘটলেও চিকিৎসাধীন অবস্থায় রাতে মারা যান রুবেল মিয়া (২৬) নামের ওই যুবক। ঘটনার পর সোমবার নিহ‌তের ভাই বা‌দি হ‌য়ে ১২ জন‌কে আসামী ক‌রে মামলা দা‌য়ের ক‌রেন।

উপজেলার জাটিয়া ইউনিয়নের জাটিয়া সরকারপাড়া গ্রামের দুই ভাই আবদুল খালেক ও আবদুল আলীর মধ্যে জমি নিয়ে বিরোধ চলছিল। তারা ওই গ্রামের নেওয়াজ আলীল ছেলে। আবদুল আলীর কোনো সন্তান না থাকায় নিজের স্ত্রীর নামে সব সম্পত্তি লিখে দেন। সেই সম্পত্তি দুই ভাইয়ের পরিবারের মধ্যে সঠিক ভাবে বন্টন না হলেও আবদুল আলী নিজের স্ত্রীকে জমি লিখে দেওয়াকে কেন্দ্র করে অসন্তোষ চলছিল। সম্পত্তির মাপজোপ করে বুঝে নেওয়ার জন্য আবদুল আলীকে বড় ভাই আবদুল খালেকের ছেলেরা বললেও তা করছিলেন না। উল্টো আবদুল আলী নিজের শ্বশুর বাড়ির লোকজন নিয়ে জমি দখলে রাখেন। গত রোববার সকালে জমিতে পাকা ধান কাটতে যায় আবদুল আলীর সম্বন্ধী ইসলাম উদ্দিন ও তার লোকজন। নিজেদের জমি থেকে ধান কাটতে দেখে নিষেধ করে আবদুল খালেকের ছেলে রুবেল মিয়া (২৬)। রুবেল মিয়া পেশায় পাওয়ার টিলার চালক ছিলেন। রুবেল ধান কাটতে নিষেধ করলে বাগবিতন্ডার এক পর্যায়ে তাকে ধারালো অস্ত্র দিয়ে এলোপাথারি আঘাত করা হয়। ওই সময় তাকে রক্ষা করতে গিয়ে ভাই আবু হানিফা, আবদুস সোবহান ও রাকিবুল ইসলামও আহত হন। তাদের উদ্ধার করে ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে গেলে রাত ৯ টার দিকে চিকিৎসক মৃত ঘোষণা করেন।

নিহতের বড় ভাই আজিজুল হক বলেন, চাচার সঙ্গে জমি নিয়ে সমস্যা থাকলেও চাচার শ্বশুর বাড়ির লোকজন এসে সমস্যাটি বড় করে। জমির মাপজোপ শেষ না করেই তাদের ভোগ করা জমিতে ধান কাটা শুরু করে চাচা শ্বশুর বাড়ির লোকজন। এটি দেখে নিষেধ করায় তার ভাইকে খুন করা হয়েছে।

স্থানীয়রা জানান, দুই ভাইয়ের পরিবারের মধ্যে বিরোধ বড় করে আবদুল আলীর শ্বশুর বাড়ির লোকজন। বিষয়টি নিয়ে বহুবার সালিশ করে মীমাংসা করা হলেও জমির প্রতি শ্বশুর বাড়ির লোকজনের লোভের কারণে হত্যার ঘটনা ঘটেছে। ঘটনার পর থেকে অভিযুক্তদের বাড়িতে তালা দিয়ে পালিয়েছে সবাই।
ঈশ্বরগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) পিএসএম মোস্তাছিনুর রহমান বলেন, ধান কাটা নিয়ে হামলায় আহত অবস্থায় যুবকের মৃত্যু হয়েছে। থানায় মামলা হ‌য়ে‌ছে এবং ১ জন‌কে আটক করা হ‌য়ে‌ছে বাকী‌দের গ্রেফতা‌রের চেষ্টা চল‌ছে।

ময়মন‌সিং‌হের গৌরপুর সা‌র্কেল অ‌তিরিক্ত পু‌লিশ সুপার সমুন মিয়া জানান ঘটনা স্থল প‌রিদর্শন ক‌রে‌ছি ১ জন কে আটক করা হ‌য়ে‌ছে বা‌কী আসামী‌দের গ্রেফতা‌রের চেষ্টা চল‌ছে।