রাসিকের ১ হাজার ৭ কোটি ১৯ লাখ টাকার বাজেট ঘোষণা

প্রকাশিত: ১০:২৯ অপরাহ্ণ, জুন ১৬, ২০২২

অনলাইন ডেস্ক : রাজশাহী সিটি করর্পোরেশনের (রাসিক) ২০২২-২৩ অর্থবছরের জন্য ১ হাজার ৭ কোটি ১৯ লাখ ৬৯ হাজার ৩২৩ টাকার বাজেট ঘোষণা করা হয়েছে। আয়-ব্যয় সমান রেখে সুষম বাজেট হলেও এটি গত বছরের প্রস্তাবিত বাজেটের চেয়ে আকারে ছোট।
বৃহস্পতিবার দুপুর ২টার দিকে নগর ভবনের অ্যানেক্স ভবনে সিটি মেয়র এ এইচ এম খায়রুজ্জামান লিটন সংবাদ সম্মেলন করে এ বাজেট ঘোষণা করেন।

এর আগে ২০২১-২২ অর্থবছরে প্রস্তাবিত বাজেট ছিল ১ হাজার ৮০ কোটি ২২ লাখ ৮৯ হাজার ৫৩৬ টাকা। সংশোধিত বাজেটের আকার দাঁড়িয়েছিল ৭৬৯ কোটি ২ লাখ ৯৪ হাজার ৭৪৪ টাকা। গতবারের বাজেট বাস্তবায়নের হার ৭১ শতাংশের বেশি। যা রাজশাহী সিটি করর্পোরেশনের ইতিহাসে এবারই প্রথম।

বাজেট ঘোষণাকালে মেয়র লিটন বলেন, সিটি করর্পোরেশন পরিচালনা ব্যয় যত দ্রুত বৃদ্ধি পাচ্ছে, সেই তুলনায় আয় বাড়ছে না। এজন্য এবারের বাজেটে অপ্রচলিত খাতে আয় বৃদ্ধি ও প্রচলিত আয়ের খাতগুলোতে তথ্যপ্রযুক্তির অধিক ব্যবহারের মাধ্যমে শক্তিশালী করার পদক্ষেপ গ্রহণ করা হয়েছে।

এবারের প্রস্তাবিত বাজেট উন্নয়নমুখী জানিয়ে তিনি বলেন, এবারের বাজেটের ৮০০ কোটি টাকা উন্নয়নমূলক কাজ বাস্তবায়ন হবে। প্রস্তাবিত বাজেটে নতুন কোনো বর্ধিত কর আরোপ করা হয়নি। বাজেটে শহরের পরিষ্কার-পরিচ্ছন্নতা, সবুজায়ন, সড়ক ও বর্জ্য ব্যবস্থাপনার উন্নয়নে বাজেটে গুরুত্বারোপ করা হয়েছে। নাগরিক সেবা সম্প্রসারণ ও সেবার মান উন্নীত করার পরিকল্পনা নেয়া হয়েছে। এ বাজেটে ডেঙ্গু ও পানিবাহিত রোগ প্রতিরোধে মশক নিধন এবং স্বাস্থ্য ব্যবস্থার উন্নয়নে বিশেষ গুরুত্ব দেয়া হয়েছে। শিশুদের মনোবিকাশে শেখ রাসেল শিশুপার্ক নির্মাণ করা হয়েছে। যা শিগগিরই চালু হবে।

মেয়র লিটন বলেন, ২০২২-২৩ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে বহুতল ভবন নির্মাণ কর আরোপের মাধ্যমে মহানগরে ভবন নির্মাণের আগে সিটি করর্পোরেশনের কাছে অনুমতি নেয়ার বিধান কার্যকর করা হবে। ফলে, একদিকে যেমন সিটি করর্পোরেশনের রাজস্ব আয় হবে, অন্যদিকে মহানগরে বহুতল ভবন নির্মাণে শৃঙ্খলা ফিরে আসবে।