১০ ইট ভাটাকে ৬০ লাখ টাকা জরিমানা

প্রকাশিত: ১০:৫০ অপরাহ্ণ, জানুয়ারি ২০, ২০২১

নিজস্ব প্রতিবেদক : কাঠ পোড়ানো ও পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র না থাকায় মেহেরপুরের গাংনীতে ১০টি ইট ভাটায় অভিযান চালিয়ে ৬০ লাখ টাকা জরিমানা আদায় করেছেন ভ্রাম্যমাণ আদালত।

মঙ্গলবার দিনভর এ অভিযান চালায় পরিবেশ অধিদপ্তরের ভ্র্যাম্যমাণ আদালতের একটি বিশেষ টিম।

যাদের জরিমানা করা হয়েছে, তমা ব্রিক্সকে ৭ লাখ টাকা, জোয়ার্দ্দার ব্রিক্সকে ৬ লাখ, সমতা ব্রিক্সকে ৮ লাখ, রুপসা ব্রিক্সকে ৭ লাখ, থ্রী স্টার ব্রিক্সকে ৪ লাখ, বস ব্রিক্সকে ৪ লাখ, বেস্ট ব্রিক্সকে ৫ লাখ, একতা ব্রিক্সকে ৬ লাখ, ভিশন ব্রিক্সকে ৭ লাখ ও জনতা ব্রিক্সকে ৬ লাখ টাকা।

ভ্রাম্যমাণ আদালত সূত্রে জানা যায়, অধিকাংশ ইট ভাটায় পোড়ানো হচ্ছে কাঠ, নেই পরিবেশ অধিদপ্ততরের ছাড়পত্র। তাছাড়া জনবহুল এলাকায় ইট ভাটা প্রস্তুত ও আবাদী জমিতে ইট ভাটা স্থাপনের কারণে অভিযান চালানো হয়। জরিমানা করার পাশাপাশি ইট ভাটাগুলোর বেশ কিছু অংশ মেশিন দিয়ে ভেঙে দেওয়া হয়।

আদালত পরিচালনা করেন ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিষ্ট্রেট আবু হাসান।

এ সময় উপস্থিত ছিলেন, পরিবেশ অধিদপ্তরের কুষ্টিয়া জোনের উপ-পরিচালক আতাউর রহমান, র‌্যাব-৬ এর ডিএডি শফিকুল ইসলাম, ফায়ার সার্ভিসের স্টেশন মাস্টার ইসাহাক আলীসহ পুলিশের একটি টিম।

নির্বাহী ম্যাজিস্ট্রেট আবু হাসান জানান, অধিকাংশ ইট ভাটায় পোড়ানো হচ্ছে কাঠ, নেই পরিবেশ অধিদপ্ততরের ছাড়পত্রও। এ সকল কারণে ইট ভাটায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে জরিমানা আদায়সহ ইট ভাটা ভেঙে দেয়া হয়েছে।

ইট প্রস্তুত ইট ভাটা স্থাপন আইন ২০১৩ সংশোধিত ২০১৯ অনুযায়ী এ জরিমানা করা হয়। অবৈধ ইট ভাটার বিরুদ্ধে আমাদের অভিযান চলমান থাকবে।