সুন্দরবনে লাগা আগুন নিয়ন্ত্রণে: ফায়ার সার্ভিস

প্রকাশিত: ১:৫৩ পূর্বাহ্ণ, মে ৭, ২০২৪

অনলাইন ডেস্ক : অবশেষে ৪৩ ঘন্টা পর নিয়ন্ত্রণে এলো সুন্দরবনে লাগা আগুন। সোমবার সকাল ১০টা ৩৫ মিনিটে আগুন পুরোপুরি নিয়ন্ত্রণে এসেছে বলে দাবি করেছেন ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের পরিচালক (অপারেশন ও মেইনটেন্যান্স) লে. কর্নেল মোহাম্মদ তাজুল ইসলাম চৌধুরী।

ঘটনাস্থলে সংবাদ কর্মীদের কাছে তিনি দাবি করেন, শনিবার বিকেল সাড়ে ৩টায় লাগা আগুন সোমবার সকাল ১০টা ৩৫ মিনিটে আগুন নিয়ন্ত্রণে আনা সম্ভব হয়েছে। এ জন্য ফায়ার সাভিসয়ের সদস্যদের নানা কৌশল অবলম্বন করতে হয়েছে। সহযোগী হিসেবে আগুন নেভানোর কাজ করেছে নৌবাহিনীর ফায়ার ফাইটার, বন বিভাগ ও স্থানীয় বাসিন্দারা।

ফায়ার সার্ভিসের পরিচালক বলেন, ভবিষ্যতে বনের ওই এলাকায় আগুন লাগার সম্ভাবনা রয়েছে। তাই এখনই আগামীর জন্য সর্তকতামূলক ব্যবস্থা গ্রহণ করতে হবে।

সহকারী বন সংরক্ষক রানাদেব বলেন, আগামী দুই দিন ধরে এ পরিস্থিতি পর্যবেক্ষণে রেখে পানি ছিটানো হবে। তবে আপাতত আর ভয়ের কোনো কারণ নেই। কারণ আগুন যাতে আবার জ্বলে উঠতে না পারে বা ছড়িয়ে পড়তে না পারে সে জন্য রোববার ফায়ার লাইন কেটে সেখানে পানি দিয়ে রাখা হয়েছে। শনিবার দুপুরে সুন্দরবনের আমরবুনিয়ার লতিফের ছিলা এলাকায় আকস্মিক ভাবে আগুন লাগে। তবে আগুন লাগার কারণ এখন পর্যন্ত জানাতে পারেনি বন বিভাগ। কারণ উদঘাটনে কাজ করছে বন বিভাগের তদন্ত কমিটি।