রাঙ্গামাটিতে আদিবাসী দিবস উদযাপন

প্রকাশিত: ১২:০৪ পূর্বাহ্ণ, আগস্ট ১০, ২০২৩

অনলাইন ডেস্ক : নানা আয়োজনের মধ্যদিয়ে রাঙ্গামাটিতে উদযাপিত হয়েছে আদিবাসী দিবস। বুধবার সকালে রাঙ্গামাটি পৌরসভা প্রাঙ্গণে দিবসটি উপলক্ষে আলোচনা সভা ও শোভাযাত্রার আয়োজন করে আদিবাসী ফোরাম রাঙ্গামাটি জেলা।

পৌরসভা প্রাঙ্গণে বেলুন উড়িয়ে অনুষ্ঠান উদ্বোধন করেন, সাবেক সংসদ সদস্য ও হিন্দু-বৌদ্ধ-খ্রিষ্টান ঐক্য পরিষদ কেন্দ্রীয় সভাপতি ঊষাতন তালুকদার।

এসময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, আদিবাসী ফোরামের সভাপতি প্রকৃতি রঞ্জন চাকমা, সাধারণ সম্পাদক ইন্টু মনি চাকমা, এমএন লারমা মেমোরিয়াল ফাউন্ডেশনের সভাপতি বিজয় কেতন চাকমা প্রমুখ।আলোচনা সভা শেষে একটি শোভাযাত্রা পৌরসভা থেকে শুরু হয়ে শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে শিল্পকলা একাডেমিতে গিয়ে শেষ হয়। শোভাযাত্রায় নানা বয়সী পাহাড়ী জনগোষ্ঠির সাধারণ মানুষ তাদের ঐতিহ্যবাহী পোষাক পড়ে অংশগ্রহণ করেন।

আইএলও কনভেনশন অনুযায়ী দ্রুত আদিবাসী স্বীকৃতি দাবি জানিয়ে বক্তারা বলেন, আদিবাসী স্বীকৃতি না দিয়ে সরকার পাহাড়ি জনগোষ্ঠির অধিকার খর্ব করা হচ্ছে। আদিবাসী স্বীকৃতি না পাওয়ার কারণে নানা বঞ্চনায় পাহাড়ের মানুষ ভালো নেই। তাই সরকার দ্রুত আদিবাসী স্বীকৃতি প্রদানের পাশাপাশে চুক্তির পুর্ণাঙ্গ বাস্তবায়নের জোড় দাবি জানান।