শ্রীপুরে মরা গরুর গোশত বিক্রির অপরাধে কসাইকে এক মাসের কারাদণ্ড!

প্রকাশিত: ৯:৫৭ অপরাহ্ণ, জানুয়ারি ৪, ২০২১

অনলাইন ডেস্ক ; গাজীপুরের শ্রীপুর উপজেলার নিজমাওনা গ্রামে মরা গরু বিক্রি করছিলেন বেলাল হোসেন (৪০) নামের এক কসাই। খবর পেয়ে সেখানে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে কসাইকে এক মাসের বিনাশ্রম কারাদণ্ড দেওয়া হয়।

সোমবার (৪ জানুয়ারি) বিকেল সাড়ে চারটার দিকে এ আদালত পরিচালিত হয়েছে।

প্রত্যক্ষদর্শীরা জানান, ওই গ্রামের মৃত আব্দুল মিয়ার ছেলে উজ্জ্বল মিয়ার গোয়াল ঘরে ১ লাখ ৬০ হাজার টাকা দামের একটি অস্ট্রেলিয়ান গাভী অসুস্থ হয়ে পড়ে। চিকিৎসা দেওয়া হলেও গতরাতে মারা যায় গাভীটি। পরে উজ্জ্বল মিয়ার শাশুড়ী রহিমা বেগমের মাধ্যমে স্থানীয় কসাই বেলাল হোসেন ১২,৫০০ টাকায় মরা গরুটি ক্রয় করে। ভোর রাতে সেখানের গোয়াল ঘরে জবাই করে কয়েকজনের মাধ্যমে ওই মরা গরুর গোশত বিভিন্ন স্থানে সরবরাহ করা হয় বলে স্বীকার করে অভিযুক্ত বেলাল হোসেন।

ভ্রাম্যমাণ আদালতের বিচারক ও শ্রীপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা তাসলিমা মোস্তারী যায়যায়দিনকে জানিয়েছেন, নিজমাওনা গ্রামে অসুস্থ হয়ে মরে যাওয়া একটি গরু জবাই করে তা লোকজনের মাঝে বিক্রি হচ্ছে- এমন খবর পান তারা। পরে ঘটনাস্থলে গিয়েও খবরের সত্যতা পাওয়া পাওয়া গেলে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে ওই কসাইকে পশু জবাই ও মাংসের মান নিয়ন্ত্রণ আইন ২০০১ অনুযায়ী এক মাসের বিনাশ্রম কারাদণ্ড দেওয়া হয়।