‘ব্ল্যাক ফাঙ্গাস’ নিয়ে ভয়ের কিছু নেই: স্বাস্থ্যমন্ত্রী

প্রকাশিত: ১১:০৬ অপরাহ্ণ, মে ২৬, ২০২১

নিজস্ব প্রতিবেদক : ‘ব্ল্যাক ফাঙ্গাস’ নিয়ে আতঙ্কিত না হওয়ার পরামর্শ দিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। তিনি বলেছেন, ‘ভারতে ব্ল্যাক ফাঙ্গাসের যে সংক্রমণ হচ্ছে, বাংলাদেশেও এটি শনাক্ত হয়েছে। আমাদের আগে থেকেই সাবধানতা অবলম্বন করতে হবে। আতঙ্কের কিছু নেই।’
তিনি আরো বলেন, ‘আমরা দেশের বিভিন্ন ওষুধ কোম্পানিকে ব্লাক ফ্যাঙ্গাসের প্রতিষেধক উৎপাদন বৃদ্ধি করতে বলেছি। একইসঙ্গে এ ভাইরাসের উপযুক্ত চিকিৎসায় করণীয় কী হবে, সেই ব্যাপারেও সংশ্লিষ্ট বিভাগকে নির্দেশনা দেয়া হয়েছে।’

মঙ্গলবার ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে মেডিকেল শিক্ষার্থীদের ভ্যাকসিন প্রদান কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

দেশে টিকা সংকট বিষয়ে তিনি বলেন, দেশে ১৫ লাখ অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিনের সংকট রয়েছে। আমরা চেষ্টা করছি, সময় নিয়ে হলেও যারা দ্বিতীয় ডোজ পায়নি তাদের টিকার ব্যবস্থা করে দিতে পারবো। এই লক্ষ্যে সরকার যত রকমের চেষ্টা দরকার তা করে যাচ্ছে। চীন ও রাশিয়া থেকে ভ্যাকসিন নেওয়ার জন্য আনুষ্ঠানিকতা প্রায় শেষের দিকে। আমরা আশা করছি, ভ্যাকসিনের ব্যবস্থা আমরা করতে পারবো।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন স্বাস্থ্যসেবা বিভাগের সচিব লোকমান হোসেন, স্বাস্থ্য শিক্ষা বিভাগের সচিব মো. আলী নূর, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক এ বি এম খুরশীদ আলম, ঢাকা মেডিক্যাল কলেজের অধ্যক্ষ অধ্যাপক টিটো মিয়া, স্বাধীনতা চিকিৎসক পরিষদের (স্বাচিপ) মহাসচিব এম এ আজিজ প্রমুখ।