হালুয়াঘাটে কোটা বিরোধী আন্দোলন সফল করতে বিক্ষোভ মিছিল

প্রকাশিত: ৪:৩৮ অপরাহ্ণ, জুলাই ১৭, ২০২৪
হালুয়াঘাটে কোটা বিরোধী আন্দোলন সফল করতে বিক্ষোভ মিছিল

জোটন চন্দ্র ঘোষ, হালুয়াঘাট (ময়মনসিংহ) প্রতিনিধি : “সারা বাংলায় খবর দে, কোটা প্রথার কবর দে” কোটা বৈষম্য নিপাত যাক, মেধাবীরা মুক্তি পাক এই প্রতিপাদ্যকে সামনে রেখে সারাদেশের ন্যায় ময়মনসিংহের হালুয়াঘাট শহীদ স্মৃতি সরকারি ডিগ্রী কলেজ ও ধারা বিশ্ববিদ্যালয় কলেজের ছাত্র/ছাত্রীরা যৌথভাবে কোটা বিরোধী আন্দোলন আজ থেকে শুরু করেছেন।

বাংলাদেশে সরকারি চাকরিতে কোটা পদ্ধতি সংস্কার ও আন্দোলনকারীদের উপর হামলা, নিহত ছাত্রদের বিচারের দাবিতে শিক্ষার্থীরা সড়কে নেমে এসেছে৷ শিক্ষার্থীরা ব্যানার পোস্টার হাতে নিয়ে সড়ক অবরোধ করে নানা ধরনের স্লোাগান দিয়ে বিক্ষোভ মিছিল বের করে। বুধবার (১৭ জুলাই) সকাল সাড়ে এগারোটার দিকে উপজেলার ধারা বাজারে বিক্ষোভ মিছিল শুরু করেন তারা৷ এ সময় তারা নানা ধরনের স্লোাগান দিতে থাকে ‘আমরা নই রাজাকার, তুই বেটা স্বৈরাচার’, ‘জেগেছে রে জেগেছে, ছাত্রসমাজ জেগেছে, লেগেছে রে লেগেছে, রক্তে আগুন লেগেছে’, ‘আমার ভাইয়ের রক্ত বৃথা যেতে দেবো না’, ‘কোটা না মেধা, মেধা মেধা’সহ কোটা সংস্কার ও আন্দোলনকারীদের উপর হামলার প্রতিবাদে বিভিন্ন স্লোগান দিচ্ছেন। আমরা যৌক্তিকভাবে কোটা সংস্কার না করা পর্যন্ত আমরা সড়কে থাকবো৷ দাবি আদায় না হওয়া পর্যন্ত ঘরে ফিরবো না।

সড়ক অবরোধ চলাকালীন সময়ে বিভিন্ন প্রতিষ্ঠান থেকে আগত শিক্ষার্থীরা বলেন, আমরা মেধা দিয়েই সমাজ গড়তে চাই, মাননীয় প্রধানমন্ত্রী আমাদের যৌক্তিক দাবীগুলো না শুনেই, সকল শিক্ষার্থীদের রাজাকার বলে আখ্যায়িত করে দিলেন। সারাদেশে কোটা সংস্কারপন্থি ৬জন নিরপরাধ ভাই মারা গেছেন, তাদের তো কোন দোষ ছিলো না। রাতের আঁধারে ঢাকা ও জাহাঙ্গীরনগর বিশ^বিদ্যালয় সহ দেশের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের মেয়েদের ওপর হামলা ও নিরপরাধ ছাত্রদের লোহার রড দিয়ে পিটিয়ে গুরুতর আহত করেছে ছাত্রলীগ ও পুলিশবাহিনী, আমরা এর দৃষ্টান্তমুলক বিচার চাই।

আন্দোলনকারী শিক্ষার্থীরা আরও বলেন, চেয়েছিলাম অধিকার, হয়ে গেলাম রাজাকার। আমরা সরকার বা মুক্তিযুদ্ধের বিরোধী নই কিন্ত ১৯৫২ সালের ভাষা আন্দোলনে ছাত্রদের ওপর যে হামলা চালিয়েছে পাকিস্তানিরা, সেই হামলাকে হার মানিয়েছে ছাত্রলীগ ও পুলিশের এই ন্যাক্কারজনক হামলা। সরকার আমাদের দাবি না মানা পর্যন্ত কেন্দ্রীয় কর্মসুচী মোতাবেক আমরা আমাদের আন্দোলন চালিয়ে যাবো।