এলজিইডির উন্নয়নে বদলে যাচ্ছে সিঙ্গাইর উপজেলার গ্রামীণ জনপদ

প্রকাশিত: ১২:৫৮ পূর্বাহ্ণ, মে ৮, ২০২৩

অনলাইন ডেস্ক : এক সময় মানিকগঞ্জের সিঙ্গাইর উপজেলাটি ছিল অনুন্নত ও অবহেলিত জনপদ। উপজেলার গ্রামীণ রাস্তা-ঘাট ছিল কাচা ও মেঠো পথ। ছিলনা ব্রিজ-কালভার্ট। তখন উপজেলাবাসীর যাতায়াতের বাহন ছিল বর্ষাকালে নৌকা আর উন্নাকালে গরু ও ঘোড়ার গাড়ি।

১৯৯২ সালে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি) প্রতিষ্ঠার পর সিঙ্গাইরে শুরু হয় ব্যাপক উন্নয়ন কর্মযজ্ঞ। নির্মাণ করা হয় অসংখ্য ব্রিজ-কালভার্ট, পিছঢালা সড়ক ও পাকা দালান। এখন উপজেলার এমন কোনো সরকারি প্রতিষ্ঠান, গ্রাম ও পাড়া মহল্লা নেই, যেখানে এলজিইডির উন্নয়নের ছোঁয়া লাগেনি। বিশেষ করে বর্তমান মহাজোট সরকারের শাসনামলে সংস্থাটির উন্নয়ন কর্মকা-ে পাল্টে গেছে উপজেলার সরকারি, আধা সরকারি প্রতিষ্ঠান ও গ্রামীণ জনপদের চেহারা। এতে বৃদ্ধি পেয়েছে গ্রামীণ জনগোষ্ঠির জীবনযাত্রার মান আর গতিশীল হয়েছে অর্থনীতি।

উপজেলা প্রকৌশলীর কার্যালয় সূত্রে জানা গেছে, গত দশ বছরে এলজিইডির তত্বাবধানে উপজেলায় ৮৩ কিলোমিটার পাকা সড়ক, ১২৩ কিলোমিটার সড়ক রক্ষণাবেক্ষণ, ১১ টি বড় ব্রিজ, ৪৮ টি সরকারি প্রাথমিক বিদ্যালয় ভবন, উপজেলা সার্ভার স্টেশন (নির্বাচন অফিস), ১৮ জন অসচ্ছল মুক্তিযোদ্ধাদের বাসভবন, ১ টি মুক্তিযোদ্ধা কমপ্লেক্স, ৪ টি ইউনিয়ন ভূমি অফিস, ৩ টি গ্রোথ সেন্টার, ১ টি ইউনিয়ন পরিষদ ভবন, ১টি মুক্তিযোদ্ধা স্মৃতিস্তম্ব নির্মাণ ও ৩০টি ধর্মীয় প্রতিষ্ঠান উন্নয়ন করা হয়। সেই সাথে ক্ষুদ্রাকার পানি সম্পদ উন্নয়ন ও খাদ্যে স্বনির্ভরতার অর্জনের লক্ষে খাল খনন, বাঁধ ও ব্রিজ-কালভার্ট নির্মাণসহ ছোট-বড় বহু উন্নয়নমুলক কাজ করা হয়েছে।

এছাড়া চলমান রয়েছে উপজেলা কমপ্লেক্স ভবন, ৩২ কিলোমিটার পাকা সড়ক নির্মাণ ও রক্ষণাবেকক্ষণ, ১১ টি ব্রিজ এবং ৭ টি সরকারি প্রাথমিক বিদ্যালয় ভবনসহ অনেক উন্নয়ন প্রকল্পের কাজ।

অপরদিকে ৫ টি ব্রিজ, ৬৫কিলোমিটার পাকা সড়ক নির্মাণ ও মেরামত, ১২ টি সরকারি প্রাথমিক বিদ্যালয় ভবন নির্মাণ, ২ টি ইউনিয়ন ভূমি অফিস ও ২০ টি ধর্মীয় প্রতিষ্ঠান নির্মাণ ও মেরামতসহ বহু উন্নয়নমুলক কাজ প্রক্রিয়াধীন রয়েছে।

উপজেলা প্রকৌশলী মো: ইসমাইল হোসেন বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভিশন ২০৪১ সালের মধ্যে বাংলাদেশ হবে একটি সমৃদ্ধ ও উন্নয়নশীল দেশ। প্রধানমন্ত্রীর এই স্বপ্ন বাস্তবায়নে কাজ করে যাচ্ছে স্থানীয় সরকার প্রকৌশলী অধিদপ্তর (এলজিইডি)। সিঙ্গাইরকে আধুনিক ও দৃষ্টিনন্দন উপজেলা গড়তে কাজ করছেন স্থানীয় সংসদ সদস্য কণ্ঠশিল্পী মমতাজ বেগম ও জেলা প্রকৌশল অধিদপ্তরের (এলজিইডি) নির্বাহী প্রকৌশলী মো: ফয়জুল হক। চলমান ও প্রক্রিয়াধীন উন্নয়ন প্রকল্প বাস্তবায়ন হলে পাল্টে যাবে উপজেলার গ্রামীণ জনগোষ্ঠীর জীবনমান ও আর্থ-সামাজিক অবস্থা।