বারিতে ডাল জাতীয় ফসলের সম্প্রসারণে কর্মশালা

প্রকাশিত: ১০:২৪ অপরাহ্ণ, জানুয়ারি ৫, ২০২২

অনলাইন ডেস্ক : বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের (বারি) আঞ্চলিক ডাল গবেষণা কেন্দ্র, মাদারীপুরের আয়োজনে মঙ্গলবার বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটে ডাল জাতীয় ফসলের গবেষণা, উন্নয়ন এবং সম্প্রসারণের লক্ষ্যে ব্রেইন স্ট্ররমিং কর্মশালা ইনস্টিটিউটের সেমিনার কক্ষে অনুষ্ঠিত হয়েছে।

আঞ্চলিক ডাল গবেষণা কেন্দ্র মাদারীপুরের সক্ষমতা বৃদ্ধি ও বৃহত্তর বরিশাল এবং ফরিদপুর অঞ্চলে ডাল ফসলের গবেষণা উন্নয়ন উৎপাদন বৃদ্ধি শীর্ষক প্রকল্পের অর্থায়নে আয়োজিত এ কর্মশালায় বারি’র বিজ্ঞানী, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর এবং বিএডিসি’র কর্মকর্তাবৃন্দ অংশগ্রহণ করেন।

বারি’র প্রটোকল অফিসার মো. আল-আমিন বুধবার এক প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জানান।

বারি’র মহাপরিচালক ড. দেবাশীষ সরকারের সভাপতিত্বে অনুষ্ঠিত এ কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলের (বিএআরসি) নির্বাহী চেয়ারম্যান ড. শেখ মোহাম্মদ বখতিয়ার। কর্মশালায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বারি’র পরিচালক (সেবা ও সরবরাহ) ড. মো. কামরুল হাসান, পরিচালক (পরিকল্পনা ও মূল্যায়ন) ড. রীনা রানী সাহা, পরিচালক (গবেষণা) ড. মো. তারিকুল ইসলাম, পরিচালক (ডাল গবেষণা কেন্দ্র) ড. মো. মহি উদ্দিন, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের বরিশাল অঞ্চলের অতিরিক্ত পরিচালক মো. তৌফিকুল ইসলাম। প্রকল্পের সার্বিক কার্যক্রম উপস্থাপনা করেন আঞ্চলিক ডাল গবেষণা কেন্দ্র, মাদারীপুরের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ও প্রকল্প পরিচালক ড. মো. ছালেহ উদ্দিন।

বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলের (বিএআরসি) নির্বাহী চেয়ারম্যান ড. শেখ মোহাম্মদ বখতিয়ার প্রধান অতিথির বক্তব্যে বরিশাল এবং ফরিদপুর অঞ্চলে পতিত জমিতে ডাল ফসল চাষের মাধ্যমে উৎপাদন বাড়িয়ে আমদানি নির্ভরতা কমানোর উপর গুরুত্ব আরোপ করেন। এ ছাড়া ফলন এর পার্থক্য (কৃষক ও গবেষণা মাঠ) কমানোর জন্যে কৃষক প্রশিক্ষণের গুরুত্ব প্রদান করেন।

বারি’র মহাপরিচালক ড. দেবাশীষ সরকার গবেষণার মাধ্যমে এই অঞ্চলের জন্য চাষযোগ্য বিশেষত লবনাক্ততা ও জলাবদ্ধতা সহনশীল ডাল জাতীয় ফসলের জাত উন্নয়নের মাধ্যমে উৎপাদন বাড়ানোর উপর গুরুত্ব প্রদানের আহবান জানান।

Facebook Notice for EU! You need to login to view and post FB Comments!