১ ঘণ্টায় মিলবে করোনার ফল, দাবি গবেষকদের

প্রকাশিত: ১১:০৬ অপরাহ্ণ, জুলাই ২৬, ২০২০

অনলাইন ডেস্ক : ভারতে মাত্র দুই হাজার রুপির যন্ত্র দিয়ে ১ ঘণ্টায় করোনার ফল পাওয়া যাবে বলে দাবি করেছেন পশ্চিমবঙ্গের ইন্ডিয়ান ইনস্টিটিউট অব টেকনোলজির (আইআইটি) একদল গবেষক। এতে প্রতিটি পরীক্ষার খরচ পড়বে মাত্র ৪০০ রুপি।

শনিবার আইআইটির গবেষকরা করোনার নমুনা পরীক্ষার জন্য নতুন এই যন্ত্র আবিষ্কারের ঘোষণা দিয়েছেন।

গবেষকদের দাবি, যন্ত্রের দাম পড়বে মাত্র দুই হাজার রুপি। সহজে বহনযোগ্য (পোর্টেবল) নতুন এই যন্ত্রে একসঙ্গে তিনটি নমুনা পরীক্ষা করা যাবে। ফলাফল পাওয়া যাবে এক ঘণ্টার মধ্যেই। আর ঘণ্টায় করা যাবে ১০টি পরীক্ষা। প্রতিটি পরীক্ষার খরচ পড়বে মাত্র ৪০০ রুপি।

গবেষকরা জানান, এই যন্ত্র ব্যবহার করতে কোনো টেকনিশিয়ানের প্রয়োজন হবে না। যে কেউ যন্ত্রটির প্রয়োগ কৌশল শিখে তা চালাতে পারবে। ফলে পরীক্ষাকেন্দ্রে না গিয়ে বাড়ি বসেই করোনা পরীক্ষা করা সম্ভব। নমুনা পরীক্ষার রিপোর্ট পজ়িটিভ নাকি নেগেটিভ তা যন্ত্রের সাথে যুক্ত মোবাইলের অ্যাপ জানিয়ে দেবে।

আইআইটির স্কুল অব বায়োসায়েন্সের শিক্ষক জীবাণু গবেষক অধ্যাপক অরিন্দম মণ্ডল ও মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ের অধ্যাপক সুমন চক্রবর্তী যন্ত্রটি তৈরি করেন।

অরিন্দম মণ্ডল বলেন, মাত্র এক বর্গফুট মাপের যন্ত্রটি এখন বাজারে আসার অপেক্ষায়। অনুমতি মিললে যন্ত্রটি বাজারে মিলবে। বাজারে যেখানে একটি আরটি পিসিআর যন্ত্র কিনতে খরচ হয় ১৫ লাখ রুপি, সেখানে এই যন্ত্রটি মিলবে মাত্র দুই হাজার রুপিতে। দেশের যেকোনো প্রান্তে ব্যাটারি, বিদ্যুৎ বা সৌরশক্তিতে যন্ত্রটি চালানো যাবে।

আইআইটির পরিচালক অধ্যাপক বীরেন্দ্র নাথ তেওয়ারি বলেন, কোভিড পরীক্ষার এই যন্ত্রের আবিষ্কার প্রতিষ্ঠানের জন্য একটি মাইলফলক হিসেবে লেখা থাকবে। আমরা যেকোনো সংস্থার সঙ্গে যৌথভাবে এই যন্ত্র বাজারজাত করার জন্য প্রস্তুত আছি। সরকারি অনুমোদন মিললে এই যন্ত্রকে আমরা বাজারজাত করতে সক্ষম হব।

তবে সংক্রমিত ব্যক্তির নমুনা সংগ্রহ করে যন্ত্রটি সমান কার্যকর কি-না, তা জানা যায়নি। অরিন্দম মণ্ডল বলেন, সংক্রমিত ব্যক্তির নমুনা পরীক্ষার সুযোগ গবেষণাগারে ছিল না। তার জন্য ভাইরাল আরএনএ’র অনুরূপ সিন্থেটিক আরএনএ তৈরি করে গবেষণা করা হয়েছে।