বকেয়া বেতনের দাবিতে বিক্ষোভ, পুলিশের সঙ্গে সংঘর্ষ

প্রকাশিত: ১১:৫১ পূর্বাহ্ণ, জুন ১৩, ২০২১

নিজস্ব প্রতিবেদক : সাভারের আশুলিয়ায় বকেয়া বেতন-ভাতার দাবিতে সড়ক অবরোধ করে বিক্ষোভ করেছে তৈরি পোশাক কারখানার শ্রমিকরা। এ সময় তাদের বাধা দিলে পুলিশের সঙ্গে শ্রমিকদের সংঘর্ষের ঘটনায় আহত হয়েছেন অন্তত পাঁচ জন।
রোববার সকালে নবীনগর-চন্দ্রা মহাসড়কের ডিইপিজেডের সামনে এ ঘটনা ঘটে।

শ্রমিকরা জানায়, ঢাকা রপ্তানি প্রক্রিয়াকরণ অঞ্চলের (ডিইপিজেড) নতুন জোনে অবস্থিত ভারতীয় মালিকানাধীন মেনি ফ্যাশন গার্মেন্টসে ছয় হাজার শ্রমিক কাজ করতেন।
কিছুদিন আগে কর্তৃপক্ষ শ্রমিকদের বেতন ভাতা পরিশোধ না করেই অনির্দিষ্টকালের জন্য কারখানাটি বন্ধ ঘোষণা করেন।

এটি নিয়ে কোন সুরাহা না হওয়ায় শ্রমিকরা আজ সকালে নবীনগর-চন্দ্রা মহাসড়কে অবরোধ করে বিক্ষোভ শুরু করে। এ ঘটনায় নবীনগর-চন্দ্রা মহাসড়কের উভয় পাশে দীর্ঘ যানজটের সৃষ্টি হলে ভোগান্তিতে পড়েন যাত্রীরা। এ সময় পুলিশ শ্রমিকদের রাস্তা থেকে সরিয়ে দেয়ার চেষ্টা করলে উভয়পক্ষের মধ্যে সংঘর্ষের ঘটনায় আহত হয় অন্তত পাঁচ জন।

পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশ লাঠিচার্জ, রাবার বুলেট ও টিয়ারশেল নিক্ষেপ করে বিক্ষুব্ধ শ্রমিকদের ছত্রভঙ্গ করে দেয়।

শিল্প পুলিশ-১ এর পুলিশ সুপার মো. আসাদুজ্জামান বলেন, ‘সকালে ঘটনাস্থলে আমাদের পর্যাপ্ত ডেপ্লয়েড ছিল। আমরা তাদের সড়ক থেকে বুঝিয়ে সরিয়ে দেয়ার অনেক বার চেষ্টা করেছি। কিন্তু তারা শোনেনি। তারপরে আমাদের আইনানুগ প্রক্রিয়ার মাধ্যমে রাস্তা ক্লিয়ার করা হয়েছে। হালকা কাঁদানে গ্যাস ও পানি ছিটিয়ে তাদের সরিয়ে দেয়া হয়। তারা বিশৃঙ্খলা তৈরির চেষ্টা করলেও তেমন কিছু হয়নি। অল্প সময় শুধু সড়কে যান চলাচল বিঘ্নিত হয়েছে।’

তিনি আরও বলেন, ‘লেনী ফ্যাশন কারখানার মালিক একজন ভারতীয়। অনেকদিন আগে থেকেই করোনার কারণে মালিক ফ্যাক্টরিতে আসেন না। এখন করণীয় কিছু নেই। ফ্যাক্টরি বিক্রি করতে হবে। এই মুহুর্তে সেই প্রচেষ্টাও চলছে। এখন দ্রুত তো সেটাও অনিশ্চিত। বর্তমানে সড়কটিতে ধীরে ধীরে যান চলাচল শুরু হলেও গাড়ির অতিরিক্ত চাপ রয়েছে। এছাড়া যেকোনো অপ্রীতিকর ঘটনা এড়াতে ওই এলাকায় অতিরিক্ত পুলিশ মোতায়েন রয়েছে।