দেশে ফিরেছেন বিমান বাহিনী প্রধান

প্রকাশিত: ১০:৫৭ অপরাহ্ণ, এপ্রিল ২৬, ২০২১

নিজস্ব প্রতিবেদক : তুরস্ক সফর শেষে দেশে ফিরেছেন বিমান বাহিনী প্রধান এয়ার চীফ মার্শাল মাসিহুজ্জামান সেরনিয়াবাত।রোববার রাতে বিমান বাহিনীর একটি সি-১৩০জে বিমানের মাধ্যমে দেশে ফেরেন তিনি।

সফরকালে বাংলাদেশ বিমান বাহিনী প্রধান তুরস্কের প্রতিষ্ঠাতা মোস্তফা কামাল আতাতুর্ক এর সমাধি পরিদর্শন করেন এবং সমাধিতে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে তাঁর প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করেন।

তুরস্ক অবস্থানকালে বাংলাদেশ বিমান বাহিনী প্রধান Commander of Turkish Air Force General Hasan Küçükakyüz ছাড়াও Turkish General Staff (TGS) Commander General Yaşar Güler, Turkish Army Force Commander General Ümit DÜNDAR Ges Commander of Turkish Navy Force Admiral Adnan Özbal এর সঙ্গে সৌজন্য সাক্ষাত এবং পারস্পারিক দ্বিপাক্ষিক স্বার্থ সংশ্লিষ্ট বিষয়ে মতবিনিময় করেন।

এছাড়াও, তিনি Air Combat Force Commander এবং Commander of Air Force Academy সহ ঊর্ধ্বতন সামরিক ও বেসামরিক কর্মকর্তাদের সঙ্গে পেশাগত বিষয়ে আলোচনা করেন।

সফরকালে বাংলাদেশ বিমান বাহিনী প্রধান সে দেশের বিমান বাহিনীর বিভিন্ন ঘাঁটি, বিমান বাহিনী একাডেমি, সামরিক জাদুঘর, এভিয়েশন মিউজিয়ামসহ সামরিক ও বেসামরিক প্রতিষ্ঠান পরিদর্শন করেন।

বিমান বাহিনী প্রধানের এই সফরের মাধ্যমে বাংলাদেশ ও তুরস্কের মধ্যে বিদ্যমান সৌহাদ্যপূর্ণ সম্পর্ক সুদৃঢ় ও পেশাগত খাতে পারষ্পরিক সহযোগিতার পরিধি সম্প্র্রসারিত হবে।

এছাড়াও, তুরস্ক বিমান বাহিনী ও তুরস্কের শীর্ষ পর্যায়ের সামরিক ও বেসামরিক ব্যক্তিবর্গের সঙ্গে বাংলাদেশ ও তুরস্ক বিমান বাহিনীর ভবিষ্যৎ পরিকল্পনা সংক্রান্ত বিষয়ে ফলপ্রসূ মতবিনিময় করার সুযোগ হবে বলে আশা করা যায়। এই সফর থেকে অর্জিত অভিজ্ঞতা কাজে লাগিয়ে বাংলাদেশ বিমান বাহিনীতে ভবিষ্যতে তাত্ত্বিক ও প্রাতিষ্ঠানিক জ্ঞানের পরিধি বিস্তারের বিশেষ সুযোগ সৃষ্টি হবে।

বিমান বাহিনীর প্রধানের এই ফিরতি ফ্লাইটে তুরস্কে ‘TIGER MLRS’ প্রশিক্ষণে অংশগ্রহণকারী বাংলাদেশ সেনাবাহিনীর ৪১ জন সদস্যকে বিমান বাহিনীর সি-১৩০জে পরিবহন বিমানের মাধ্যমে দেশে ফিরিয়ে আনা হয়।

বাংলাদেশ বিমান বাহিনীর প্রধান Commander, Turkish Air Force এর আমন্ত্রণে গত ১৮ এপ্রিল তুরস্ক সফরের উদ্দেশ্যে ঢাকা ত্যাগ করেছিলেন।