নিরপেক্ষ নির্বাচন করার বিষয়ে যে তথ্য দিলেন সিইসি

প্রকাশিত: ৪:৫৯ অপরাহ্ণ, মে ১৬, ২০২৩

অনলাইন ডেস্ক : নির্বাচনকালীন সরকারের রাজনৈতিক সদিচ্ছা না থাকলে নির্বাচন কমিশনের একার পক্ষে অবাধ নিরপেক্ষ নির্বাচন করা কঠিন হবে বলে মন্তব্য করেছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল।

সোমবার নির্বাচন ভবনে জাতীয় পার্টির মহাসচিবের সঙ্গে প্রধান নির্বাচন কমিশনারের বৈঠকের পর এ কথা বলেন সিইসি।জাতীয় নির্বাচনের আগে পাঁচ সিটি নির্বাচন নিয়ে সিইসির সঙ্গে বৈঠক করেছে জাপার প্রতিনিধি দল। এ সময় আচরণবিধি লঙ্ঘনের উদ্বেগের মধ্যে সিটি নির্বাচন সুষ্ঠু হওয়া নিয়ে শঙ্কার কথা জানায় জাপা। এর প্রেক্ষিতে সিইসি বলেছেন, ‘লোম বাছতে কম্বল উজাড় নয়, ভালো নির্বাচন ভোটের দিন দৃশ্যমান হবে। দৃশ্যমানভাবে ভালো নির্বাচন করতে না পারলে ভোট প্রশ্নবিদ্ধ হবে।’ সেক্ষেত্রে সবার সহযোগিতান চান তিনি।

প্রধান নির্বাচন কমিশনার বলেন, ‘এখন সবার দৃষ্টি জাতীয় নির্বাচনের দিকে। এখন পর্যন্ত সরকারের তরফ থেকে সব ধরনের সহযোগিতা রয়েছে ও আগামীতেও থাকবে বলে আশা রয়েছে। তবে নির্বাচনকালীন সরকারের রাজনৈতিক সদিচ্ছা না থাকলে নির্বাচন কমিশনের একার পক্ষে অবাধ নিরপেক্ষ নির্বাচন করা কঠিন হবে।’

সোমবার সকালে জাপা মহাসচিব মুজিবুল হক চুন্নর নেতৃত্বে একটি প্রতিনিধি দল এ বৈঠকে অংশ নেয়। এ সময় সিইসির সঙ্গে নির্বাচন কমিশনার আহসান হাবিব খান, ইসি সচিব জাহাংগীর আলম উপস্থিত ছিলেন।