স্কুল শিক্ষার্থীদের টিকার নিবন্ধন যেভাবে

প্রকাশিত: ৮:২৫ অপরাহ্ণ, অক্টোবর ৩০, ২০২১

স্টাফ রিপোর্টার : ১ নভেম্বর থেকে শুরু হবে স্কুল শিক্ষার্থীদের টিকা কার্যক্রম। শুরুতে ঢাকা মহানগরীর ১২ থেকে ১৭ বছর বয়সী স্কুল শিক্ষার্থীদের ফাইজার-বায়োএনটেকের টিকা দেওয়া হবে। প্রতিদিন ৪০ হাজার শিশুকে টিকা দেওয়ার পরিকল্পনা রয়েছে সরকারের। পর্যায়ক্রমে সারাদেশেই এই কার্যক্রম চলবে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

স্কুল শিক্ষার্থীদের টিকা দিতে এরই মধ্যে শিক্ষাপ্রতিষ্ঠানের মাধ্যমে তথ্য সংগ্রহ করেছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর (মাউশি)। মাউশি থেকে সেই তথ্য আইসিটি মন্ত্রণালয়ে পাঠানো শিক্ষার্থীরা জন্মনিবন্ধন নম্বর দিয়ে রেজিস্ট্রেশন করবে।

প্রতিষ্ঠানের মাধ্যমে পাঠানো তথ্য সুরক্ষা ওয়েবসাইটে অন্তর্ভুক্ত হওয়ায় ঢাকা মহানগরীর শিক্ষার্থীদের জরুরি ভিত্তিতে নিবন্ধন করতে বলেছে মাউশি।

সেজন্য সুরক্ষা ওয়েবসাইটের ‘নিবন্ধন (জন্মসনদ)’ surokkha.gov.bd/birth-reg-enroll ঠিকানায় নিবন্ধন সম্পন্ন করতে হবে।

এই ঠিকানায় প্রবেশ করে জন্ম সনদ নম্বর, জন্মতারিখ ও ক্যাপচা কোড নির্দিষ্ট স্থানে পূরণ করে ‘যাচাই করুন’ বাটনে ক্লিক করতে হবে। পরবর্তী ফরমে ইংরেজিতে নাম এবং মোবাইল নম্বর দিতে হবে। এরপর বর্তমান ঠিকানা দিয়ে টিকা গ্রহণের কেন্দ্র নির্বাচন করতে হবে।

এক্ষেত্রে ঢাকা উত্তর সিটি করপোরেশন এলাকার শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীদের ঠিকানা হিসেবে ‘ঢাকা উত্তর সিটি করপোরেশন’ ও টিকা গ্রহণের কেন্দ্র হিসেবে ‘ঢাকা স্কুল কেন্দ্র (উত্তর)’ নির্বাচন করতে বলেছে মাউশি।

একইভাবে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন এলাকার ক্ষেত্রে ঠিকানা ‘ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন’ ও কেন্দ্র ‘ঢাকা স্কুল কেন্দ্র (দক্ষিণ)’ দিতে হবে।

নিবন্ধনের সময় দেওয়া মোবাইল নম্বরে এসএমএসের মাধ্যমে পরে টিকা গ্রহণের তারিখ ও কোন শিক্ষাপ্রতিষ্ঠানে টিকা নিতে হবে, তা জানানো হবে।

তথ্য দেওয়া শেষে এসএমএসে পাওয়া ওটিপি কোড দিয়ে ‘নিবন্ধন সম্পন্ন করুন’ বাটনে ক্লিক করে এই প্রক্রিয়া শেষ করতে হবে। এছাড়া সুরক্ষা ওয়েবসাইটের ‘টিকা কার্ড’ মেনুতে জন্ম সনদ নম্বর ও জন্মতারিখ দিয়ে টিকা কার্ড সংগ্রহ করা যাবে।

এর আগে ১৪ অক্টোবর এক নির্দেশনায় ঢাকা মহানগরের শিক্ষাপ্রতিষ্ঠানগুলোকে শিক্ষার্থীদের জন্মসনদ নম্বরসহ অন্যান্য তথ্য ১৯ অক্টোবরের মধ্যে পাঠাতে বলেছিল মাউশি।

পরে ১৭ অক্টোবর ঢাকা মহানগরের বাইরের শিক্ষাপ্রতিষ্ঠানগুলোকে একই নির্দেশনা পাঠায় মাউশি। তাতে ২৩ অক্টোবরের মধ্যে উপজেলা বা থানা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তার কাছে শিক্ষার্থীদের তথ্য পাঠাতে বলা হয়।

নিবন্ধন করতে না পারলে

শিক্ষাপ্রতিষ্ঠানের মাধ্যমে টিকার জন্য তথ্য পাঠানো শিক্ষার্থীরা সুরক্ষা ওয়েবসাইটে নিবন্ধন করতে না পারলে তাদের তথ্য আবার পাঠাতে বলেছে মাউশি।

মাউশির এক নির্দেশনায় বলা হয়, আগে পাঠানো তথ্য অনুযায়ী শিক্ষার্থীরা নিবন্ধন করতে না পারলে তাদের সঠিক তথ্য আগের নির্দেশনা অনুযায়ী শিক্ষাপ্রতিষ্ঠান থেকে ইমেইলের মাধ্যমে আবার পাঠাতে হবে।

Facebook Notice for EU! You need to login to view and post FB Comments!