দক্ষতা উন্নয়নে ডিএসসিএসসি কোর্স খুবই গুরুত্বপূর্ণ : স্পিকার

প্রকাশিত: ৫:২৬ অপরাহ্ণ, জানুয়ারি ৩১, ২০২০

নিজস্ব প্রতিবেদক : জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, পেশাগত দক্ষতা উন্নয়নে ডিফেন্স সার্ভিসেস কমান্ড এ্যান্ড স্টাফ কলেজের (ডিএসসিএসসি) কোর্স খুবই গুরুত্বপূর্ণ। কোর্সটি দেশ বিদেশে সমভাবে সমাদৃত উল্লেখ করে তিনি বলেন, এতে অংশ গ্রহণকারি প্রশিক্ষণার্থীদের নিষ্ঠা ও আন্তরিকতা নিজেদের লক্ষ্য পূরণে সহায়ক হবে।

এ কোর্সে অংশগ্রহণের মাধ্যমে অর্জিত জ্ঞান দেশের উন্নয়নে কাজে লাগানোর জন্যও স্পিকার গ্র্যাজুয়েটদের প্রতি আহবান জানান। তিনি বৃহস্পতিবার রাতে ঢাকায় ডিফেন্স সার্ভিসেস কমান্ড এ্যান্ড স্টাফ কলেজ (ডিএসসিএসসি) আয়োজিত গ্র্যাজুয়েশন নৈশভোজে প্রধান অতিথির বক্তৃতায় এ আহবান জানান। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ডিএসসিএসসি’র কমান্ড্যান্ট মেজর জেনারেল মো. এনায়েত উল্লাহ।

ড. শিরীন শারমিন চৌধুরী জাতির পিতার জন্ম-শতবার্ষিকী ‘মুজিববর্ষ-২০২০’ উপলক্ষে বাংলাদেশের মহান স্থপতি বঙ্গবন্ধুকে গভীর শ্রদ্ধার সাথে স্মরণ করেন। তিনি ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধে ত্রিশ লাখ শহীদ, সম্ভ্রম হারানো দু’লাখ মা-বোন এবং ১৯৫২ সালের ভাষা শহীদদেরও শ্রদ্ধাভরে স্মরণ করেন। স্পিকার সফলতার সাথে কোর্স সম্পন্ন করার জন্য ডিএসসিএসসি’র ২০১৯-২০ কোর্সে অংশগ্রহণকারি সকলকে অভিনন্দন জানান।
কোর্সে বিদেশী প্রশিক্ষণার্থীদের অংশগ্রহণ খুবই ইতিবাচক উল্লেখ করে তিনি বলেন, এতে ঐতিহ্য, সংস্কৃতি ও অভিজ্ঞতা বিনিময়ের সুযোগ সৃষ্টির পাশাপাশি দেশ-বিদেশের অফিসারদের মধ্যে পারস্পরিক বন্ধন ও বন্ধুত্ব সুদৃঢ় হয়। স্পিকার কোর্সে অংশগ্রহণকারি গ্র্যাজুয়েটদের পেশাগত জীবনের সার্বিক সফলতা কামনা করেন।

ড. শিরীন শারমিন বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশকে ২০৪১ সালের মধ্যে উন্নত দেশে পরিণত করার লক্ষ্য নির্ধারণ করে নিরলসভাবে কাজ করে যাচ্ছেন। ইতোমধ্যেই বাংলাদেশ উন্নয়নশীল দেশের কাতারে প্রবেশ করেছে। স্পিকার কোর্সের গ্র্যাজুয়েটদের উন্নত ও সমৃদ্ধ বাংলাদেশ বিনির্মাণে একযোগে কাজ করারও আহবান জানান।

অন্যান্যের মধ্যে বাংলাদেশ নৌবাহিনীর ক্যাপ্টেন জসিম,বিমানবাহিনীর উইং কমান্ডার মাহবুব এবং সাউথ আফ্রিকার লেফট্যান্যান্ট কর্নেল উইলি এ অনুষ্ঠানে বক্তৃতা করেন। ৫৪ জন বিদেশী প্রশিক্ষণার্থীসহ মোট ২৩৫ জন প্রশিক্ষণার্থী এ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।