জুলাইয়ের মধ্যেই বসবে পদ্মা সেতুর সব স্প্যান-সেতুমন্ত্রী

প্রকাশিত: ৯:৫১ অপরাহ্ণ, জানুয়ারি ২৮, ২০২০

নিজস্ব প্রতিবেদক : সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের মঙ্গলবার জানিয়েছেন, এ বছরের জুলাই মাসের মধ্যে পদ্মা সেতুর সব স্প্যান বসানো হবে। জাতীয় সংসদে ক্ষমতাসীন আওয়ামী লীগের সাংসদ দিদারুল আলমের এক প্রশ্নের জবাবে সেতুমন্ত্রী এ তথ্য জানান।

ওবায়দুল কাদের বলেন, এরই মধ্যে সেতুটির ৪১টি স্প্যানের মধ্যে ২০টি স্প্যান বসানো হয়েছে এবং বাকি ২১টি স্প্যান ২০২০ সালের জুলাইয়ের মধ্যেই বসানো হবে। সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী সংসদকে আরও জানান, ডিসেম্বর ২০১৯ পর্যন্ত পদ্মা সেতু প্রকল্পের সার্বিক ভৌত অবকাঠামোর ৭৬ দশমিক ৫ শতাংশ অগ্রগতি হয়েছে।

তিনি বলেন, মূল সেতুর ভৌত অবকাঠামোর অগ্রগতি হয়েছে ৮৫ দশমিক ৫ শতাংশ এবং নদীশাসনের অগ্রগতি হয়েছে ৬৬ শতাংশ। ২০২১ সালের জুন মাসে পদ্মা সেতুকে যান চলাচলের জন্য উন্মুক্ত করে দেয়া যাবে বলে আশা প্রকাশ করেন মন্ত্রী।

মেট্রোরেল প্রকল্পের বিষয়ে ওবায়দুল কাদের বলেন, গত বছরের ডিসেম্বর মাস পর্যন্ত উত্তরা-মতিঝিল মেট্রোরেলের কাজের ৪০ দশমিক ২ শতাংশ অগ্রগতি হয়েছে। সাংসদ রুবিনা আক্তারের প্রশ্নের জবাবে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী বলেন, আন-পার্সোনালাইজড ড্রাইভিং লাইসেন্স কার্ডের স্বল্পতার কারণে স্বাভাবিক গতিতে লাইসেন্স কার্ড প্রিন্ট করা সম্ভব হচ্ছে না।

তিনি বলেন, আন-পার্সোনালাইজড কার্ডের স্বল্পতা কাটিয়ে ওঠার জন্য পুন:দরপত্র আহ্বানের প্রক্রিয়া চলমান আছে। যা সম্পন্ন হলে যথাসময়ে ড্রাইভিং লাইসেন্স প্রদান করা সম্ভব হবে। আরেক প্রশ্নের জবাবে সেতুমন্ত্রী ওবায়দুল কাদের সংসদকে জানান, সড়কের নিরাপত্তা নিশ্চিতে মহাসড়কে গতি নিয়ন্ত্রণসহ মন্ত্রণালয় বিভিন্ন পদক্ষেপ নিয়েছে।

ওবায়দুল কাদের আরও জানান, রাজধানীর অসহনীয় যানজট নিরসনে মন্ত্রণালয় পূর্বাঞ্চলের বাইপাস সড়কের ভেতরের রিং রোডে অ্যালিভেটেড এক্সপ্রেসওয়ে নির্মাণসহ বিভিন্ন কর্মপরিকল্পনা গ্রহণ করেছে।

অন্য এক প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, বিভিন্ন ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে গত বছর ২৩ হাজার ৫৪১টি মোটরযানের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে এবং চার কোটি ৫৪ লাখ টাকা জরিমানা আদায় করা হয়েছে। ভ্রাম্যমাণ আদালত এ সময়ে ৩০৪ জনকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড ও ১৯৮টি গাড়ি ডাম্পিং স্টেশনে পাঠানো হয়েছে বলে জানান সেতুমন্ত্রী।