ফুলবাড়ীতে সর্বনিম্ন তাপমাত্রা ৮ দশমিক ২ ডিগ্রী

প্রকাশিত: ৩:২০ অপরাহ্ণ, জানুয়ারি ২১, ২০২০

নিজস্ব প্রতিবেদক : কুড়িগ্রামের ফুলবাড়ীতে ফের শৈত্যপ্রবাহ শুরু হয়েছে। গেল কয়েক দিন তাপমাত্রা কিছুটা বাড়লেও মঙ্গলবার ভোর থেকে তাপমাত্রা কমতে শুরু করেছে। সকাল ৯টায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৮ দশমিক ২ ডিগ্রি। আবহাওয়া অফিস বলছে, মৃদু থেকে মাঝারী ধরনের শৈত্যপ্রবাহ প্রবাহিত হচ্ছে উপজেলার ওপর দিয়ে।

কুড়িগ্রামের রাজারহাট আবহাওয়া ও কৃষি পর্যবেক্ষণাগারের পর্যবেক্ষক মোফাখখারুল ইসলাম জানান, তাপমাত্রা আরও কমে আসতে পারে। এই শৈত্যপ্রবাহ ৩-৪ দিন থাকতে পারে।

এদিকে, ঘন কুয়াশা আর উত্তরের হিমেল হাওয়ায় উপজেলার জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। ঠান্ডায় চরম বিপাকে পড়েছে শ্রমজীবী ও ছিন্নমুল মানুষসহ পশুপাখি। ঘন কুয়াশা ও কনকনে ঠান্ডায় বিশেষ কাজ ছাড়া বাইরে বের হচ্ছে না অনেকেই। শীতের কারণে উপজেলার ৬টি ইউনিয়নের নদ নদী তীরবর্তী, চরাঞ্চলসহ প্রায় ১০ থেকে ১৫ হাজার মানুষ দুর্ভোগে পড়েছেন। সকালের ঘন কুয়াশা দুপুর অব্দি বৃষ্টির মতো ঝড়তে থাকে। এর ফলে সকালে কাজে যোগ দেয়া মানুষেরা বেশি বিপাকে পড়েছেন।

শীতের কারণে চলতি বোরো মৌসুমের কাজ এখনো শুরু হয়নি। ফলে বেকার দিন কাটাতে হচ্ছে শ্রমিকদের। এছাড়া শীতে বেশীর ভাগ বোরো চারার বৃদ্ধি না হওয়ায় আবাদ শুরু করতে দেরী হচ্ছে বলে জানিয়েছেন কৃষকরা।

উপজেলা কৃষি কর্মকর্তা মাহবুবুর রশিদ জানান, চলতি মৌসুমে এ উপজেলায় ১১ হাজার ৪৫০ হেক্টর জমিতে বোরো আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। বীজতলা তৈরি করা হয়েছে প্রায় ৪৯৫ হেক্টর জমিতে।