টানা ৭ দিন থাকতে পারে ঝড়-বৃষ্টি

প্রকাশিত: ১১:৩৪ অপরাহ্ণ, মে ৫, ২০২৪

অনলাইন ডেস্ক : আবহাওয়াবিদরা জানিয়েছেন, আগামীকাল সোমবার (৬ মে) থেকে পরবর্তী সাতদিন সব বিভাগেই ঝড়-বৃষ্টি থাকতে পারে। তবে ঝড়-বৃষ্টির প্রবণতা পূর্বাংশে বেশি থাকতে পারে। ঝড়-বৃষ্টি থাকবে মধ্যাঞ্চলেও। তবে পশ্চিমাংশে বৃষ্টি কিছুটা কম থাকতে পারে।

টানা এক মাসের তাপপ্রবাহের রেশ এখনো চলছে। তাপমাত্রা কিছুটা কমলেও পুরোপুরি স্বস্তি ফেরেনি। চার বিভাগে বইছে মৃদু থেকে মাঝারি তাপপ্রবাহ।

তবে, আগামীকাল তাপমাত্রা কয়েক ডিগ্রি সেলসিয়াস কমে দেশের বেশিরভাগ অঞ্চল থেকে তাপপ্রবাহ দূর হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া বিভাগ।

তাপপ্রবাহের পর আগামী কয়েকদিন কালবৈশাখী ঝড় থেকে সতর্কতা অবলম্বনের অনুরোধ জানিয়েছেন আবহাওয়াবিদরা। রোববার সন্ধ্যায় তিনদিনের (৭২ ঘণ্টা) জন্য কালবৈশাখী ঝড়ের সতর্কবার্তা জারি করেছে আবহাওয়া অধিদপ্তর।আবহাওয়া দপ্তরের তথ্য অনুযায়ী রোববার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৪০ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস ছিল চুয়াডাঙ্গায়। ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৬ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস।

ইতিমধ্যে দেশের বিভিন্ন অঞ্চলে বিচ্ছিন্নভাবে বৃষ্টি হচ্ছে। ঢাকা, রাজশাহী, ময়মনসিংহ, সিলেট ও চট্টগ্রাম বিভাগের দু-এক জায়গায় বৃষ্টি হয়েছে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। শনিবার সন্ধ্যা থেকে রোববার সন্ধ্যা পর্যন্ত সবচেয়ে বেশি ৮৩ মিলিমিটার বৃষ্টি হয়েছে ময়মনসিংহে।

আবহাওয়া দপ্তর জানিয়েছে, লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ থেকে বাংলাদেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চল হয়ে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে।

আবহাওয়াবিদ মো. শাহীনুল ইসলাম জানান, রোববার সন্ধ্যা ৬টা থেকে আগামী ২৪ ঘণ্টায় ময়মনসিংহ ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায়; ঢাকা ও চট্টগ্রাম বিভাগের অনেক জায়গায় এবং রংপুর, রাজশাহী, খুলনা ও বরিশাল বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে, সেই সঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলা-বৃষ্টি হতে পারে।

এ সময়ে সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা ১ থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস কমতে পারে বলেও জানান তিনি।

তিনি আরও জানান, ঢাকা, রাজশাহী, খুলনা ও বরিশাল বিভাগের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অধিকাংশ জায়গা থেকে প্রশমিত হতে পারে।

আগামীকাল সোম ও মঙ্গলবারও আট বিভাগই বৃষ্টি অব্যাহত থাকতে পারে। তবে ঝড়-বৃষ্টির প্রবণতা বেশি থাকবে সিলেট ও ময়মনসিংহ বিভাগে।‌ এ সময় দিন ও রাতের তাপমাত্রা আরও কমবে। পরবর্তী পাঁচদিনে বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টিপাতের প্রবণতা অব্যাহত থাকতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

অন্যদিকে কালবৈশাখী ঝড়ের সতর্কবার্তায় বলা হয়েছে, রোববার বিকাল ৪টা থেকে পরবর্তী ৭২ ঘণ্টার মধ্যে রাজশাহী, রংপুর, ময়মনসিংহ, ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের ওপর দিয়ে বিচ্ছিন্নভাবে পশ্চিম বা উত্তর-পশ্চিম দিক থেকে দমকা বা ঝোড়ো হাওয়াসহ কালবৈশাখী ঝড় বয়ে যেতে পারে। এ সময় কালবৈশাখী ঝড়ের সাথে বজ্রপাত ও বিচ্ছিন্নভাবে শিলাবৃষ্টি হতে পারে।