বাবার মতো এমপি হয়েই প্রতিমন্ত্রী হলেন কলেজ শিক্ষক টুসি

প্রকাশিত: ১১:৫৫ অপরাহ্ণ, জানুয়ারি ১২, ২০২৪

অনলাইন ডেস্ক : প্রয়াত এমপি বীর মুক্তিযোদ্ধা অ্যাডভোকেট রহমত আলী মতো সংসদ সদস্য নির্বাচিত হয়েই প্রতিমন্ত্রী হলেন মেয়ে কলেজ শিক্ষক রুমানা আলী টুসি। তিনি দায়িত্ব পেয়েছেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের।

অন্যদের সঙ্গে দ্বাদশ জাতীয় সংসদে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন গাজীপুরের পাঁচটি আসনের মধ্যে সর্বোচ্চ ভোট পেয়ে নির্বাচিত সংসদ সদস্য রুমানা আলী টুসি। এবারই প্রথম সরাসরি ভোটে নির্বাচিত হয়েই প্রতিমন্ত্রীর দায়িত্ব পেলেন তিনি। এমপি হয়েই প্রতিমন্ত্রী। এর আগে তিনি ১৪ নং সংরক্ষিত আসনে সংসদ সদস্য হয়ে দায়িত্ব পালন করেন।

গাজীপুরের শ্রীপুর উপজেলা চেয়ারম্যান অ্যাডভোকেট সামসুল আলম প্রধান জানান, রুমানা আলী টুসি আওয়ামী লীগের প্রবীণ রাজনীতিবিদ, সভাপতি মণ্ডলীর সদস্য, টানা পাঁচবারের এমপি ও সাবেক প্রতিমন্ত্রী অ্যাডভোকেট রহমত আলীর মেয়ে। রহমত আলী জাতীয় সংসদে গাজীপুরের শ্রীপুরের জনগণের প্রতিনিধিত্ব করেছেন পাঁচবার, ছিলেন প্রতিমন্ত্রীও। এবার বাবার গাজীপুর—৩ আসনে প্রথমবারের মতো নৌকা প্রতীক নিয়ে জয় পেয়েছেন প্রয়াত রহমত আলীর মেয়ে রুমানা আলী টুসি। এমপি হওয়ার পর শেখ হাসিনার মন্ত্রিসভায় প্রতিমন্ত্রী হিসেবে শপথ গ্রহণও করেছেন তিনি। বাবার পর মেয়ে মন্ত্রী হওয়ার খবরে উচ্ছ্বাস করছেন এলাকাবাসী। প্রতিমন্ত্রীর তালিকায় রুমানা আলী টুসির নাম আসার সাথে সাথেই গাজীপুর—৩ সংসদীয় আসনে বিভিন্ন জায়গায় মিছিল করে উচ্ছ্বাস প্রকাশ করেন নেতাকর্মী ও ভোটাররা।

গাজীপুর—৩ আসনের সংসদ সদস্য হিসেবে নির্বাচিত হয়ে বাবার মতই প্রতিমন্ত্রীর দায়িত্ব পেয়েছেন তার মেয়ে রুমানা আলী টুসি। তিনি একাদশ জাতীয় সংসদে ১৪ নং সংরক্ষিত আসনে সংসদ সদস্য হিসেবে দায়িত্ব পালন করেছেন। দায়িত্বে আছেন কেন্দ্রীয় কৃষক লীগের মহিলা বিষয়ক সম্পাদক হিসেবে। একই আসন থেকে ১৯৯১ সাল থেকে তার বাবা ১০ম জাতীয় সংসদ পর্যন্ত ৫ বার সংসদ সদস্য নির্বাচিত হন। তিনি সরকারের একটি বাড়ি একটি খামার প্রকল্পের প্রবক্তা। ১৯৯৯ সালে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী হিসেবে দায়িত্ব পান।

টানা পাঁচ বারের সংসদ সদস্য রহমত আলী এ অঞ্চলের ব্যাপক উন্নয়ন করেন। ফলে এলাকায় তার ব্যাপক সুনাম রয়েছে। ছিলেন একজন স্বচ্ছ রাজনীতিবিদও। আর বাবার সুনাম ও বাবার কাছ থেকে পাওয়া অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে মেয়ে রুমানা আলী টুসির এবারের নির্বাচনে বিজয়ের পাথেয় হয়েছে।

কর্মজীবনে রুমানা আলী টুসি রাজধানীর নিউ মডেল কলেজের ইংরেজি বিভাগের শিক্ষিকা।