দিনাজপুরে ভারতীয় নতুন আলু ২৪০ টাকা, দেশী পেঁয়াজ পাতা ১২০ টাকা

প্রকাশিত: ৯:৫৬ অপরাহ্ণ, নভেম্বর ৬, ২০২৩

অনলাইন ডেস্ক : দিনাজপুরের বাজারে দেশী নতুন পেঁয়াজ পাতা ও ভারতীয় নতুন আলু উঠেছে। তবে দাম অনেক চড়া। তারপরও মুখে স্বাদ নিতে সৌখিন ক্রেতারা পোয়া হিসেবে কিনে নিয়ে যাচ্ছেন নতুন আলু ও পেঁয়াজ পাতা। বাজারে দেশী নতুন পেঁয়াজ পাতা ১২০ টাকা ও ভারতীয় নতুন আলু ২৪০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

কাঁচা বাজারে ঢুকলেই ক্রেতাদের সবজি কিনতে গিয়ে চড়া দামের কারণে রীতিমত হিমসীম খাওয়া নতুন কোন খবর নয়। বাজারে সবজির দাম সকালে এক রকম তো বিকেলে আরেক রকম। বিশেষ করে পেঁয়াজ ও আলুর দাম নিয়ে চরম অসস্তিতে রয়েছে ক্রেতারা। মুখিয়ে আছে নতুন পেঁয়াজ ও আলু উঠার অপেক্ষায়।

যদিও দিনাজপুরে হিমাগারে সরকারি অভিযান ও ভারীয় আলু আমদানী শুরু হওয়ায় বাজারে আলুর দাম কমেছে।দিনাজপুরের বাজারে আলু বিক্রি হচ্ছে ৩৩ জাত ভেদে ৬০ টাকা আর ভারতীয় আলু বিক্রি হচ্ছে ৪০ টাকায়। দেশী পেঁয়াজ ১২০ আর ভারতীয় ১০০ টাকা কেজি বিক্রি হচ্ছে।

তবে বাজারে দেশী নতুন পেঁয়াজ পাতা ও ভারতীয় নতুন আলু উঠলেও এই মহুর্তে ক্রেতাদের জন্য কোন স্বস্তির কোন খবর নেই। কারণ দেশী নতুন পেঁয়াজ পাতা বিক্রি হচ্ছে ১২০ টাকা, আর ভারতীয় নতুন আলু বিক্রি হচ্ছে ২৪০ টাকা কেজি।

দিনাজপুর শহরের বাহাদুর বাজারের সবজি ব্যবসায়ীলা জানানা, আজ সোমাবার সকালে প্রথম দিনাজপুরের চিরিরবন্দর থেকে বাজারে নতুন পেঁয়াজ পাতা নিয়ে আসেন কয়েকজন চাষি। নতুন পেঁয়াজ পাতা চাষিদের কাছ থেকেই কিনতে হয়েছে ৯০ থেকে ১০০ টাকা কেজি। ট্রাকে করে কয়েক বস্তা ভারতীয় নতুন আলু ঢাকা থেকে দিনাজপুরের বাজারে আসে । সেই আলু পাইকারি বিক্রি হয়েছে ২০০ টাকা কেজি। তারা খুচরা ২৪০ টাকা কেজি বিক্রি করছেন।

বাহাদুর বাজারের মোঃ সোবেজ নামে এক সবজি ব্যবসায়ী বলেন, দিনাজপুরের চিরিরবন্দরের নতুন পেঁয়াজ পাতা বাজারে উঠেছে। বিক্রি হচ্ছে ১২০ টাকা কেজি। আর ভারতীয় নতুন আলু ঢাকা থেকে এসেছে। নতুন আলু বিক্রি হচ্ছে ২৪০ টাকা কেজি। নতুন সবজি আমদানি কম তাই দাম বেশী। ক্রেতারা পেঁয়াজ পাতা আধা কেজি কিনলেও ভারতীয় নতুন আলু কেউ এক পোয়ার বেশী কিননেনি। যারা কিনেছেন তারাও আবার সৌখিন ক্রেতা।

আরেব ব্যবসায়ী আবুল হোসেন বলেন, নতুন পেঁয়াজ পাতা বাজারে প্রথম এসেছে। ১০০ টাকা থেকে ১২০ টাকা কেজি বিক্রি করছেন তিনি।

শহরের সৌখিন ক্রেতা উপশহরের বাসিন্দা নুর ইসলাম ক্যামেরার সামনে কথা বলতে চাননি। তিনি বলেন নতুন আলু ও পেঁয়াজ এক সঙ্গেই এক পোয়া করে কিনেছি, নতুন সবজি মুখে একটু নতুন স্বাদ পাওয়া যাবে।