সুপার ফোরে শ্রীলঙ্কা

প্রকাশিত: ১২:২৮ পূর্বাহ্ণ, সেপ্টেম্বর ৬, ২০২৩

অনলাইন ডেস্ক : এশিয়া কাপের ১৬তম আসরের ষষ্ঠ ম্যাচে আফগানিস্তানকে হারিয়ে সুপার ফোর নিশ্চিত করলো শ্রীলঙ্কা। মঙ্গলবার পাকিস্তানের লাহোরের গাদ্দাফি স্টেডিয়ামে টস জিতে প্রথম ব্যাট করে ৮ উইকেটে ২৯১ রান করে শ্রীলঙ্কা। কাজেই, আফগানিস্তানকে সুপার ফোরে যেতে হলে ৩৭.১ ওভারের মধ্যেই নিজেদের জয় নিশ্চিত করতে হতো। সেটা পারেনি তারা। শেষ পর্যন্ত ৩৭.৪ ওভারে সবকটি উইকেট হারিয়ে ২৮৯ রান তুলেছে। তাতে ২ রানের জয়ে আসরে টিকে রইলো শ্রীলঙ্কা।

বাংলাদেশের বিপক্ষে বড় হারে টুর্নামেন্টে টিকে থাকতে কঠিন সমীকরণ মেলাতে হতো আফগানিস্তানকে। শ্রীলঙ্কার বিপক্ষে শুধু জয়ই যথেষ্ট ছিল না। রানরেটের সমীকরণও মেলাতে হতো আফগানদের। শেষ পর্যন্ত ম্যাচই জিততে পারেনি তারা।

এর আগে লাহোরের গাদ্দাফি স্টেডিয়ামে আজ গুরুত্বপূর্ণ ম্যাচে টস জিতে ব্যাটিং বেছে নেয় শ্রীলঙ্কা। দুই ওপেনার পাথুম নিশাঙ্কা আর দিমুথ করুনারত্নে শুরুটা ভালোই করেন। ৬২ বলের উদ্বোধনী জুটিতে তারা তোলেন ৬৩ রান।

এরপর হঠাৎ ঝড় আফগান পেসার গুলবাদিন নাইবের। ৩৫ বলে ৩২ করা করুনারত্নেকে ফিরিয়ে জুটি ভাঙেন। ৪০ বলে ৪১ রানে ফেরেন নিশাঙ্কাও। এরপর সাদিরা সামারাবিক্রমাকে (৩) সাজঘরে ফিরিয়ে লঙ্কানদের বড় ধাক্কা দেন গুলবাদিন। ২৩ রানের ব্যবধানে ৩টি উইকেট হারায় লঙ্কানরা।৮৬ রানে ৩ উইকেট হারিয়েছিল শ্রীলঙ্কা। সেখান থেকে চারিথ আসালাঙ্কাকে নিয়ে চতুর্থ উইকেটে ১০২ রান যোগ করেন কুশল মেন্ডিস। এই জুটিতেই বড় সংগ্রহের ভিত পেয়ে গেছে লঙ্কানরা।

আসালাঙ্কাকে (৩৬) ফিরতি ক্যাচ বানিয়ে জুটিটি ভাঙেন রশিদ খান। ধনঞ্জয়া ডি সিলভাকে (১৪) বোল্ড করেন মুজিব উর রহমান। কুশল মেন্ডিস মারকুটে ব্যাটিংয়ে সেঞ্চুরির দোরগোড়ায় পৌঁছে গিয়েছিলেন। কিন্তু দুর্ভাগ্য তার।

রানআউটে সেঞ্চুরির স্বপ্ন কাটা পড়ে মেন্ডিসের। ৮৪ বলে ৬ চার আর ৩ ছক্কায় উইকেটরক্ষক এই ব্যাটার আউট হন ৯২ করে। এরপর অধিনায়ক দাসুন শানাকাকে (৫) বোল্ড করেন রশিদ খান। ৬ রানে ৩ উইকেট হারিয়ে ফের চাপে পড়ে লঙ্কানরা।

২২৭ রানে ৭ উইকেট হারানো দলকে এরপর টেনে নিয়েছেন লোয়ার অর্ডারের দুনিথ ওয়াল্লালাগে আর মাহিশ থিকসানা। অষ্টম উইকেটে ৬৩ বলে ৬৪ যোগ করে দেন তারা। ইনিংসের শেষ বলে আউট হন থিকসানা (২৮)। ৩৩ রানে অপরাজিত থাকেন ওয়াল্লালাগে।

আফগানিস্তানের গুলবাদিন নাইব ৬০ রানে নেন ৪টি উইকেট। ২টি উইকেট রশিদ খানের।