বিএনপির ৪৮২ নেতাকর্মী কারাগারে

প্রকাশিত: ২:৫৯ পূর্বাহ্ণ, জুলাই ২৮, ২০২৩

অনলাইন ডেস্ক : এছাড়া ঢাকা জেলার সাতটি থানা থেকে মোট ১৩ আসামিকে আদালতে হাজির করা হয়। এসব নেতাকর্মীর পক্ষে বিএনপিপন্থি আইনজীবীরা পৃথক জামিন আবেদন করেন।

উভয়পক্ষের শুনানি শেষে ৪৮২ জনের জামিন আবেদন নামঞ্জুর করে কারাগারে পাঠানোর আদেশ দেন আদালত। এছাড়া ঢাকা জেলার দুই থানার মামলায় চারজনের একদিন করে রিমান্ড মঞ্জুর করেন আদালত।

সূত্রে আরও জানা গেছে, আসামিদের মধ্যে রাজধানীর রমনায় ৩ জন, শাহবাগে ১০ জন, ধানমন্ডিতে ৬ জন, হাজারীবাগে ২ জন, যাত্রাবাড়ীতে ৫ জন, ডেমরায় ৮ জন, শ্যামপুরে ১০ জন, কদমতলীতে ৭ জন, মতিঝিলে ৯ জন, পল্টনে ৮ জন, রামপুরায় ২ জন, সবুজবাগে ১ জন, তেজগাঁও, হাতিরঝিল ও তেজগাঁও শিল্পাঞ্চলে ১২ জন, পল্লবীতে ৩০ জন, কাফরুলে ৩৯ জন, মোহাম্মদপুরে ১৫ জন, আদাবরে ২ জন, গুলশানে ১২ জন, বনানীতে ১৫ জন, বাড্ডায় ১৪ জন, ভাটারায় ৩ জন, উত্তরখানে ৬ জন, উত্তরা পশ্চিমে ২ জন, তুরাগে ১০ জন, কোতোয়ালিতে ২ জন, বংশালে ৯ জন, লালবাগে ৯ জন, চকবাজারে ১ জন, কামরাঙ্গীরচরে ১৫ জন, কলাবাগানে ৬ জন, নিউমার্কেটে ১ জন, দারুস সালামে ৫৭ জন, খিলগাঁও ৭ জন, ক্যান্টনমেন্টে ৩ জন, খিলক্ষেতে ৩ জন, সূত্রাপুরে ১৫ জন এবং গেন্ডারিয়ায় ২ জন, ওয়ারী থানার মামলায় গ্রেপ্তারর ৭ জনকে কারাগারে পাঠানো হয়েছে।

এছাড়া ফৌজদারি কার্যবিধির ১৫১ ও ১৫৪ ধারায় সন্দেহজন হিসেবে ৯৬ জনকে কারাগারে পাঠানো হয়। যার মধ্যে রাজধানীর পল্টনে ৪৩ জন, বংশালে ১৮ জন, কোতোয়ালিতে ২৫ জন ও ধানমন্ডি থানা থেকে ১০ জনকে গ্রেপ্তার করা হয়। মহানগর এলাকার বাইরে ঢাকা জেলার ৭টি থানা থেকে মোট ১৩ জনকে গ্রেপ্তার করে আদালতে পাঠানো হয়। যার মধ্যে ৪ জনকে একদিন করে রিমান্ড এবং বাকি ৯ জনকে আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হয়েছে।

ঢাকা মহানগর দায়রা জজ আদালতের পিপি আব্দুল্লাহ আবু বলেন, ‘যাদের বিরুদ্ধে অভিযোগ রয়েছে, পুলিশ তাদেরই গ্রেপ্তার করছে। গ্রেপ্তার করলেই যে রাজনৈতিক উদ্দেশ্য হয়ে যাবে সেটা বলা ঠিক না।’