কেন্দ্রীয় ছাত্রলীগের সহ-সভাপতি নির্বাচিত হলেন হালুয়াঘাটের নাহিদ

প্রকাশিত: ২:৩৭ পূর্বাহ্ণ, জুলাই ১৮, ২০২৩

হালুয়াঘাট প্রতিনিধিঃ বাংলাদেশ ছাত্রলীগ কেন্দ্রীয় নির্বাহী সংসদের সহ-সভাপতি মনোনীত হলেন ময়মনসিংহের হালুয়াঘাট উপজেলার কৃতি সন্তান এনামুল হাছান নাহিদ। তিনি পূর্বে ছাত্রলীগের কেন্দ্রীয় সহ-সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেছেন।

বাংলাদেশ ছাত্রলীগের কেন্দ্রীয় নির্বাহী সংসদের ৩০১ সদস্য বিশিষ্ট পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করা হয়েছে। গত বৃহস্পতিবার (১৩ জুলাই) রাত সাড়ে ৯টার দিকে ছাত্রলীগের সভাপতি সাদ্দাম হোসেন ও সাধারণ সম্পাদক শেখ ওয়ালী আসিফ ইনানের স্বাক্ষর করা এক বিজ্ঞপ্তির মাধ্যমে পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করা হয়।
চিঠিতে বলা হয়, ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শ ধারণ করে উন্নত ও সমৃদ্ধশালী বাংলাদেশ বিনির্মাণের স্বপ্নদ্রষ্টা দেশরতœ শেখ হাসিনার রূপকল্প ২০৪১ ও চতুর্থ শিল্প বিপ্লব বাস্তবায়নে আপনার সপ্রতিভ পদচারণা প্রশংসনীয়। এনামুল হাছান নাহিদ কে বাংলাদেশ কেন্দ্রীয় ছাত্রলীগের কমিটিতে সহ-সভাপতি পদে মনোনীত করে।

এনামুল হাসান নাহিদ এর আগেও ঢাকা বিশ্ববিদ্যালয়ের মাস্টারদা সূর্যসেন হল শাখা ছাত্রলীগের সহ- সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেন। এছাড়া ছাত্রলীগের বিভিন্ন কর্মসূচিতে তিনি ছিলেন অগ্রভাগের সৈনিক।

এনামুল হাসান নাহিদ বলেন, ১৯৪৮ সালে শেখ মুজিবুর রহমান উপমহাদেশের বৃহৎ এ ছাত্র সংগঠনটি প্রতিষ্ঠা করেছিলেন। প্রতিষ্ঠার পর থেকে ভাষা আন্দোলন ও মহান স্বাধীনতা সংগ্রামসহ দেশের সব গণতান্ত্রিক আন্দোলন এবং সংগ্রামে বলিষ্ঠ নেতৃত্ব দিয়েছে ঐতিহ্যবাহী এ ছাত্র সংগঠনটি। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হাতে গড়া বাংলাদেশ ছাত্রলীগ। বঙ্গবন্ধুর সেই আদর্শ ও নীতি বুকে ধারণ করেই যুগের পর যুগ ছাত্রলীগের এই পথচলা। আদর্শ ও নীতি ছাড়া কোনোদিন নেতৃত্ব তৈরি হয় না। বিট্রিশ আমল হতে শুরু করে ভাষা আন্দোলন এবং ১৯৭১ সালের মহান স্বাধীনতা যুদ্ধ সহ প্রতিটি ক্ষেত্রে ছাত্রদের অবদান অনেক। বিশেষ করে ১৯৫২ সালের ভাষা আন্দোলন, ৫৪‘র যুক্তফ্রন্ট নির্বাচন,আন্দোলন, ৬৬‘তে ঐতিহাসিক ৬ দফা এবং ১১ দফা, ৬৯-এর গণঅভ্যূত্থান, ৭০‘র নির্বাচন, ৭১-এ মহান মুক্তিযুদ্ধের মাধ্যমে স্বাধীনতা অর্জন। পরবর্তীতে ৯১‘র স্বৈরাচার বিরোধী আন্দোলনে এদেশের ছাত্র রাজনীতির রয়েছে গৌরবোজ্জ্বল ঐতিহাসিক ভূমিকা।

তিনি আরও বলেন, আমি সবসময় নিজেকে একজন মুজিব আদর্শের সৈনিক হিসেবে গড়ে তোলার চেষ্টা করেছি। কেন্দ্রীয় ছাত্রলীগের সংগ্রামী সভাপতি ও বিপ্লবী সাধারণ সম্পাদক শেখ হাসিনার স্বপ্ন বাস্তবায়নে আমাকে যে দায়িত্ব দিয়েছেন; আমি যেন তা অক্ষরে অক্ষরে পালন করতে পারি। এবারও তার ব্যতিক্রম হবে না। আমাদের এখন একটাই লক্ষ্য আগামী জাতীয় সংসদ নির্বাচনে বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী দেশরতœ শেখ হাসিনার নৌকার সুনিশ্চিত বিজয় ছিনিয়ে আনা। সেই লক্ষ্যেই আমরা সারাদেশের ছাত্রলীগ নেতাকর্মীদের নিয়ে একসঙ্গে কাজ করব। বঙ্গবন্ধুকন্যা ‘স্মার্ট বাংলাদেশ’ বিনির্মাণের যেই ঘোষণা দিয়েছেন, সেই লক্ষ্যে এগিয়ে যাব। সেইসঙ্গে দেশরতœ শেখ হাসিনা ও কেন্দ্রীয় ছাত্রলীগের ছাত্রলীগের সভাপতি সাদ্দাম হোসেন ও সাধারণ সম্পাদক শেখ ওয়ালী আসিফ ইনানকে জানায় আন্তরিক ধন্যবাদ। বঙ্গবন্ধুর আদর্শ ও নীতি বুকে ধারণ করে আমি আমার এ দায়িত্ব ভালভাবেই পালন করবো।

হালুয়াঘাট উপজেলা ছাত্রলীগের সভাপতি মো. শাবজালুর রহমান হিল্লোল বলেন, এনামুল হাসান নাহিদ ভাইকে বাংলাদেশ ছাত্রলীগ কেন্দ্রীয় নির্বাহী সংসদের যুগ্ম সাধারণ সম্পাদক মনোনীত করায় আমরা অনেক আনন্দিত ও খুশি। হালুয়াঘাট উপজেলার কৃতি সন্তান এনামুল হাসান নাহিদ ভাই একজন দক্ষ বা অভিজ্ঞ ছাত্রলীগ নেতা। তিনি দীর্ঘ দিন যাবৎ ছাত্র রাজনৈতিক এর সাথে জড়িত। এনামুল হাসান নাহিদ একদিনেই দক্ষ বা অভিজ্ঞ হতে পারে নাই। ছাত্র রাজনৈতিতে অত্যন্ত পরিচিত একটি মুখ, অতি অল্প বয়সেই ছাত্র রাজনৈতিতে জড়িয়ে পড়েন। বর্তমানে একজন সফল ছাত্রনেতা।

বাল্যকাল থেকেই রাজনৈতিক ও সামাজিক কাজে সম্পৃক্ত এনামুল হাসান নাহিদ। তিনি সামাজিক কাজ থেকে শুরু করে অনেক অসহায় মানুষের পাশে থাকেন ছাত্র নেতা হিসেবে। অন্যায় দেখলে অন্যায়ের বিরুদ্ধে প্রতিবাদ করেন। একজন ছাত্রনেতা কে ভালো রাজনীতিবিধ হতে হলে তার থাকতে হবে সৎ সাহস বা সততা তবেই সেটি এনামুল হাসান নাহিদ এর কাছে রয়েছে। ছাত্র থেকে রাজনীতি জীবনে সফলতা অর্জন করতে পারে। অত্যন্ত নিষ্ঠা, দক্ষতা এবং সচেতনতার সাথে দেশের সমৃদ্ধির জন্য জনগণের কল্যাণে কাজ করতে পারেন তিনি। হালুয়াঘাট উপজেলার নড়াইল ইউনিয়নের কুমুরিয়া গ্রামের শাহীন আজিজ এর সন্তান তিনি।