ফের খুলনার নগর পিতা তালুকদার আব্দুল খালেক

প্রকাশিত: ১:৩৯ পূর্বাহ্ণ, জুন ১৩, ২০২৩
ফের খুলনার নগর পিতা তালুকদার আব্দুল খালেক

অনলাইন ডেস্ক : খুলনা সিটি কর্পোরেশনে (খুসিক) ফের নগর পিতা নির্বাচির হয়েছেন আওয়ামী লীগের মেয়র প্রার্থী তালুকদার আব্দুল খালেক। তিনি এক লাখ ৫৪ হাজার ৮২৫ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন।

সোমবার রাত পৌণে ৯টার দিকে খুলনা জেলা শিল্পকলা একাডেমিতে বেসরকারি ভাবে কেসিসি নির্বাচনের ফলাফল ঘোষণা করেন রিটার্নিং কর্মকর্তা মো. আলাউদ্দীন।

এ নিয়ে তালুকদার আব্দুল খালেক তৃতীয় দফায় মেয়র নির্বাচিত হলেন। এর আগে তিনি ২০০৮ ও ২০১৮ সালে খুলনা সিটি কর্পোরেশনের মেয়র নির্বাচিত হয়েছিলেন।

তার নিকটতম প্রতিদ্বন্দ্বি ইসলামী আন্দোলনের হাতপাখার প্রার্থী মো. আব্দুল আউয়াল পেয়েছেন ৬০ হাজার ৬৪ ভোট।এর আগে সোমবার সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। এবারই প্রথম পুরো সিটিতে ইলেট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ভোট নেয়া হয়।

এবার নির্বাচনে খুলনা সিটি মোট ভোটার ছিল পাঁচ লাখ ৩৫ হাজার ৫২৯ জন। এর মধ্যে পুরুষ দুই লাখ ৬৮ হাজার ৮৩৩ এবং নারী দুই লাখ ৬৬ হাজার ৬৯৬ জন। নগরীর ৩১টি ওয়ার্ডে মোট ভোটকেন্দ্র ২৮৯টি। ভোট কক্ষ এক হাজার ৭৩২টি বুথ। ভোটকেন্দ্রগুলোয় দুই হাজার ৩০০টি ক্লোজ-সার্কিট ক্যামেরা বসানো হয়। ইভিএম মেশিন প্রায় ৩ হাজার। পর্যবেক্ষক ছিলেন বেসরকারি দুটি সংস্থার ২০ জন ও নির্বাচন কমিশনের ১০ জন। ভোট কার্যক্রম সুষ্ঠু ভাবে সম্পন্ন করতে ভোটগ্রহণের দায়িত্বে ছিলেন পাঁচ হাজার ৭৬০ জন কর্মকর্তা।

নগরীতে টহল বিজিবির ১১ প্লাটুন সদস্য টহল দেয়। ভোটকেন্দ্র ও নগরীর নিরাপত্তায় দায়িত্ব পালন করেন আইনশৃ্খংলা বাহিনীর প্রায় আট হাজার ৩০০ জন সদস্য। নির্বাচনী মাঠে ছিলেন ৪৪ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট এবং ১০ জন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট।

এ নির্বাচনে মেয়র পদে প্রতিদ্বন্দ্বিতা করেন আওয়ামী লীগ মনোনীত প্রার্থী নৌকা প্রতীকের প্রার্থী তালুকদার আবদুল খালেক, জাতীয় পার্টি মনোনীত লাঙ্গল প্রতীকের প্রার্থী মো. শফিকুল ইসলাম মধু, ইসলামী শাসনতন্ত্র আন্দোলন বাংলাদেশ মনোনীত হাতপাখা প্রতীকের প্রার্থী মো. আব্দুল আউয়াল, জাকের পার্টি মনোনীত গোলাপফুল প্রতীকের প্রার্থী এস এম সাব্বির হোসেন এবং স্বতন্ত্র প্রার্থী এস এম শফিকুর রহমান মুশফিক (দেয়াল ঘড়ি)।

অপরদিকে, সাধারণ ৩১টি ওয়ার্ডে কাউন্সিলর পদে ১৩৬ জন এবং ১০টি সংরক্ষিত ওয়ার্ডে ৩৯ জন কাউন্সিলর প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করেন। এর মধ্যে নগরীর ১৩ নং ওয়ার্ডে এস এম খুরশিদ আহমেদ টোনা এবং ২৪ নম্বর ওয়ার্ডে জেড এ মাহমুদ ডন বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হন।