মাদক মামলায় নারীর যাবজ্জীবন

প্রকাশিত: ৯:৩৯ অপরাহ্ণ, এপ্রিল ২৫, ২০২৩

অনলাইন ডেস্ক : সিরাজগঞ্জে মাদক মামলায় অভিযুক্ত মোছা. রোকসানা বেগম (৪৫) নামে এক নারীকে যাবজ্জবীন কারাদন্ডাদেশ দিয়েছেন আদালত। এছাড়াও মামলাগুলোতে মোট ৪০ হাজার টাকা জরিমানা অনাদায়ে আরও চার বছর কারাদন্ড দেওয়া হয়েছে।

মঙ্গলবার দুপুরে আসামীর অনুপস্থিতিতে সিরাজগঞ্জ জেলা ও দায়রা জজ আদালতের বিচারক ফজলে খোদা মো. নাজির এ দন্ডাদেশ দেন।

দন্ডপ্রাপ্ত রোকসানা বেগম শহরের মাহমুদপুর ২নং গলি মহল্লার মৃত নুরুল ইসলাম মোহনের স্ত্রী।তিনি দীর্ঘদিন ধরে পলাতক রয়েছেন।

পাবলিক প্রসিকিউটর(পিপি) আব্দুর রহমান জানান, ২০১৪ সালের ১৪ আগষ্ট দুপুরে মাহমুদপুর ২নং গলি মহল্লায় নিজ বাড়ীতে অভিযান চালিয়ে রোকসানাকে আটক করে জেলা গোয়েন্দা পুলিশ। পরে তার দেয়া স্বীকারোক্তি মতে ১৭০ গ্রাম হেরোইন ও ৫০টি ইয়াবা ট্যাবলেট উদ্ধার করা হয়। এ ঘটনায় গোয়েন্দা পুলিশের এসআই মনিরুল ইসলাম বাদী হয়ে মামলা দায়ের করেন।

মামলায় রাষ্ট্র পক্ষে মোট ১১ জন সাক্ষীর সাক্ষ্য গ্রহণ শেষে মঙ্গলবার রায় ঘোষণা করেন বিচারক। রায়ে অবৈধভাবে হেরোইন রাখার দায়ে যাবজ্জীবন কারাদন্ড ও ২০ হাজার টাকা অর্থদন্ড অনাদায়ে আরো এক বছর বিনাশ্রম কারাদন্ড দেয়া হয়। এছাড়াও ইয়াবা ট্যাবলেট রাখার দায়ে একবছর সশ্রম কারাদন্ড ও পাঁচ হাজার টাকা জরিমানা অনাদায়ে আরো ছয় মাসের বিনাশ্রম কারাদন্ড দেয়া হয়।

অপরদিকে ২০১৭ সালের ৭ জানুয়ারি সন্ধ্যায় গোপন সংবাদের ভিত্তিতে অভিযান চালায় র‍্যাব-১২ সদস্যরা। র‍্যাবের উপস্থিতি টের পেয়ে পালানোর সময় রোকসানা কে আটক করা হয়। এ সময় তার শরীর তল্লাশী করে ৪৩ গ্রাম ওজনের ৪১ পুরিয়া হেরোইন এবং ১৫০টি ইয়াবা ট্যাবলেট জব্দ করা করে।

এ ঘটনায় র‍্যাব-১২ এর ডিএডি ইউনুছ আলী বাদী হয়ে মামলা দায়ের করেন।এই মামলায় রাষ্ট্র পক্ষে মোট সাতজন সাক্ষীর সাক্ষ্য গ্রহণ শেষে মঙ্গলবার বিচারক রায় ঘোষণা করেন। রায়ে হেরোইন রাখার দায়ে যাবজ্জীবন কারাদন্ড ও ১০ হাজার টাকা জরিমানা অনাদায়ে আরো একবছর বিনাশ্রম কারাদন্ড দেয়া হয়। এছাড়া নিষিদ্ধ ইয়াবা ট্যাবলেট রাখার দায়ে সাত বছর সশ্রম কারাদন্ড ও পাঁচ হাজার টাকা জরিমানা অনাদায়ে আরো ছয় মাসের বিনাশ্রম কারাদন্ড প্রদান করেন আদালত ।