শক্ত অবস্থানে থেকে চা-বিরতিতে বাংলাদেশ

প্রকাশিত: ৩:৪৩ অপরাহ্ণ, এপ্রিল ৪, ২০২৩

অনলাইন ডেস্ক : দ্বিতীয় সেশনের প্রথমে আয়ারল্যান্ড প্রতিরোধ গড়ে তুললেও প্রথম সেশনের মতো তিন উইকেট তুলে নিয়েছে বাংলাদেশ।ফলে শক্ত অবস্থানে থেকে চা-বিরতিতে গেছে বাংলাদেশ।
দ্বিতীয় সেশনে তাইজুল ইসলাম ও মেহেদী হাসান মিরাজের ঘূর্ণিতে ম্যাচে ফিরে টাইগাররা। চালকের আসনে থাকার স্বস্তি নিয়ে চা-বিরতিতে যায় সাকিব আল হাসানের দল।চা বিরতির আগ পর্যন্ত আয়ারল্যান্ডের সংগ্রহ ৬ উইকেটে ১৪৫ রান। লরকান টাকার ১১ ও অ্যান্ডি ম্যাকব্রাইন ১০ রানে অপরাজিত আছেন।

মিরপুর শেরে বাংলা ক্রিকেট স্টেডিয়ামে একমাত্র টেস্টে টস জিতে ব্যাটিংয়ে নামে আয়ারল্যান্ড। ইনিংসের পঞ্চম ওভারে এসে বাংলাদেশকে প্রথম সাফল্য এনে দেন শরিফুল ইসলাম। এই পেসারের বলে এলবিডব্লিউ হয়ে সাজঘরে ফেরত যান মুরে কামিন্স। ১০ বলে ৫ রান করেন তিনি। আরেক উদ্বোধনী ব্যাটার জেমস ম্যাকাকালামকেও আউট করেন পেসারই।

এবাদত হোসেনের বলে ক্যাচ তুলে দেওয়ার আগে ১ চারে ৩৪ বলে ১৫ রান করেন তিনি। আইরিশদের স্কোরকার্ডে পঞ্চাশ পেরোনোর আগে আরও এক উইকেট নেয় বাংলাদেশ। সফরকারী অধিনায়ক অ্যান্ড্রু বালবার্নিকে এলবিডব্লিউয়ের ফাঁদে ফেলেন তাইজুল ইসলাম। ৫০ বল খেলে কোনো বাউন্ডারি ছাড়া ১৬ রান করেন তিনি।

এরপরই কিছুটা প্রতিরোধ গড়ে তোলার চেষ্টা করেন হ্যারি টেক্টর ও কার্টিস ক্যাম্পার। তাদের জুটিতে আসে ৭৪ রান। এর মধ্যে অভিষিক্ত টেক্টর পেয়ে যান হাফ সেঞ্চুরির দেখা। ৬ চার ও ১ ছক্কায় ৯২ বলে ৫০ রান করা টেক্টরকে দারুন এক ডেলেভারিতে বোল্ড করেন মেহেদী হাসান মিরাজ।

সঙ্গীর বিদায়ের পর বেশিক্ষণ টিকতে পারেননি কার্টিস ক্যাম্পারও। ৭৩ বলে ৩৪ রান করে তিনি তাইজুলের বলে এলবিডব্লিউয়ের ফাঁদে পড়েন। ৮ বল খেলে ১ রান করে আউট হন আইরিশ দলের সবচেয়ে অভিজ্ঞ পিটার মুর। এরপর নতুন করে জুটি গড়ার চেষ্টায় রয়েছেন টাকার ও ম্যাকব্রাইন। বাংলাদেশের হয়ে তিনটি উইকেট নেন তাইজুল। একটি করে শিকার শরিফুল, এবাদত ও মিরাজ।