ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাচ্ছে দুই কোটি শিশু

প্রকাশিত: ১১:০৪ অপরাহ্ণ, জানুয়ারি ১১, ২০২০

নিজস্ব প্রতিবেদক : ঘন কুয়াশা ও তীব্র শীতের মধ্যে সারা দেশে বিভিন্ন কেন্দ্রে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানোর জন্য মায়েরা তাদের শিশুদের নিয়ে হাজির হয়েছেন। এবার সারা দেশে মোট ২ কোটি ১০ লাখ শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানোর টার্গেট নেয়া হয়েছে।

এ লক্ষ্যে শনিবার (১১ জানুয়ারি) সকাল ৮টা থেকে সারা দেশের বিভিন্ন সরকারি ও বেসরকারি স্বাস্থ্যকেন্দ্রে এই ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হচ্ছে। বিকেল ৪টা পর্যন্ত এ কার্যক্রম চলবে।

স্বাস্থ্যকেন্দ্রের তথ্য মতে, ৬ থেকে ১১ মাস বয়সী শিশুকে নীল রঙের এবং ১২ থেকে ৫৯ মাস বয়সী শিশুকে লাল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হচ্ছে।

এদিকে বিশ্ব ইজতেমার কারণে গাজীপুর জেলায় এ কর্মসূচি স্থগিত রয়েছে। ১১ জানুয়ারির পরিবর্তে ২৫ জানুয়ারি সেখানে শিশুদের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে।

জানা গেছে, এবার ময়মনসিংহের ১৩টি উপজেলায় প্রায় ৯ লাখ শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হচ্ছে। শনিবার ময়মনসিংহ সিটি করপোরেশন প্রাঙ্গণে জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইনের উদ্বোধন করেন সিটি মেয়র ইকরামুল হক টিটু।

এ সময় সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. আনোয়ার হোসেন, মেডিকেল কর্মকর্তা ডা. এইচ. কে. দেবনাথ প্রমুখ উপস্থিত ছিলেন।

ময়মনসিংহ সিটি করপোরেশনের স্যানিটারি ইন্সপেক্টর দীপক মজুমদার জানান, সিটির ৩৩টি ওয়ার্ডের ২৬২টি কেন্দ্রে ৬ থেকে ১১ মাস বয়সী ৭ হাজার ১৭৭ জন শিশুকে আইইউ ক্ষমতাসম্পন্ন নীল রঙের ক্যাপসুল এবং ১২ মাস থেকে ৫৯ মাস বয়সী ৪৪ হাজার ৭১৯ জন শিশুকে আইইউ ক্ষমতাসম্পন্ন লাল রঙের ক্যাপসুল খাওয়ানো হচ্ছে।

ময়মনসিংহ জেলা সিভিল সার্জন ডা. মো. মুজিবুর রহমান জানান, জেলার ১৩টি উপজেলায় ৬ মাস থেকে ১১ মাস বয়সী ৯২ হাজার ৪৩২ জন শিশুকে নীল রঙের ক্যাপসুল এবং ১২ মাস থেকে ৫৯ মাস বয়সী ৮ লাখ ১ হাজার ২৫১ জন শিশুকে লাল রঙের ক্যাপসুল খাওয়ানোর লক্ষ্যমাত্রা ধরা হয়েছে।

অপরদিকে সিলেটে প্রায় ৫ লাখ ২২ হাজার শিশুকে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল খাওয়ানোর লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। এই লক্ষ্যে সিলেট জেলার ১২ উপজেলা ও সিলেট নগরে মোট ২ হাজার ৬৫৯টি কেন্দ্রে ৬ মাস থেকে ৫৯ মাস বয়সের শিশুদের ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল খাওয়ানো হচ্ছে।

খুলনায় ২ লাখ ৭১ হাজার ৩৪১ শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হচ্ছে। এর মধ্যে ৬ থেকে ১১ মাস বয়সী ৩১ হাজার ৬৪৩ শিশু এবং ১২ থেকে ৫৯ মাস বয়সী ২ লাখ ৩৯ হাজার ৬৯৮ শিশু ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাচ্ছে।

রংপুরের আট উপজেলা ও সিটি করপোরেশন এলাকায় প্রায় পৌনে পাঁচ লাখ শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হচ্ছে।

রাজশাহীতে এবার ২ লাখ ৮৮ হাজার ৬২০ জন শিশুকে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল খাওয়ানো হচ্ছে। রাজশাহী সিভিল সার্জন ডা. এনামুল হক এ তথ্য নিশ্চিত করেছেন।

চট্টগ্রামে প্রায় ১৩ লাখ শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হচ্ছে। এর মধ্যে চট্টগ্রাম মহানগরীতে ৫ লাখ ৩০ হাজার শিশুকে চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) অধীনে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হচ্ছে। বাকি ৭ লাখ ৬৫ হাজার ৪৮৬ শিশুকে চট্টগ্রাম সিভিল সার্জন কার্যালয়ের উদ্যোগে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হচ্ছে।

বরিশাল সিটি করপোরেশনসহ জেলার ১০ উপজেলায় ৩ লাখ ৬০ হাজার ২৪৮ জন শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হচ্ছে। এর মধ্যে বরিশাল সিটি করপোরেশন এলাকায় ৪৯ হাজার ৬১০ জন শিশু রয়েছে। এছাড়া বরিশাল জেলার ১০ উপজেলার ৮৫টি ইউনিয়নের ২৫৫টি ওয়ার্ডের ২ হাজার ২৫০টি টিকা কেন্দ্রে ৩ লাখ ১০ হাজার ৬৩৮ জন শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হচ্ছে।