পার্বতীপুরে ট্রেন দুর্ঘটনায় গেটম্যান বরখাস্ত

প্রকাশিত: ১১:০২ অপরাহ্ণ, জানুয়ারি ৫, ২০২২

অনলাইন ডেস্ক : দিনাজপুর জেলার পার্বতীপুরের যশাই রেলক্রসিংয়ে বালুবোঝাই ড্রাম্প ট্রাকের সঙ্গে যাত্রীবিহীন দোলনচাঁপা এক্সপ্রেস ট্রেনের সংঘর্ষের ঘটনায় গেটম্যান মনিরুজ্জামানকে দাযিত্ব অবহেলার কারণে সাময়িক বরখাস্ত করা হয়েছে। মনিরুজ্জামান ঘটনার পর থেকে পলাতক রয়েছেন।
এ ঘটনায় তদন্ত কমিটি গঠন করা হয়েছে। তদন্ত কমিটি ৩ কার্য দিবসের মধ্যে তদন্ত রিপোর্ট পেশ করবেন।

বিকেল সাড়ে ৫টার দিকে পার্বতীপুর-পঞ্চগড় রুটে ট্রেন চলাচল শুরু করেছে।

পার্বতীপুর উপজেলার মন্মথপুর রেলওয়ে স্টেশনের অদূরে যশাই রেলক্রসিংয়ে বুধবার ভোর ৪টার সময় এই দুর্ঘটনা ঘটে। এতে ওই ট্রেনের ইঞ্জিন ও ৫টি বগি রেললাইনের পাশ্ববর্তী ক্ষেতে উল্টে গেছে। এ সময় ট্রেনের চালকসহ ৪ জন আহত হয়েছে।

দুর্ঘটনার পর থেকে পার্বতীপুর-পঞ্চগড় রেলরুটের সকল ট্রেন চলাচল ১৩ ঘণ্টা বন্ধ ছিল।

এদিকে দুর্ঘটনার কারণ ও ক্ষয়ক্ষতি নিরুপণে গঠিত তদন্ত কমিটি তদন্ত কাজ শুরু করেছে। তদন্ত কমিটির প্রধান লালমনিরহাট ডিভিশনের ডিভিশনাল ট্রাফিক সুপার খালেকুন নেছা পপিসহ কমিটির সদস্যরা ঘটনাস্থল পরিদর্শন করেছেন।

ট্রাফিক সুপার বলেন, আমরা রেলওয়েসহ আশপাশের লোকজনের সঙ্গে কথা বলছি। ঘটনার কারণ অনুসন্ধ্যান করছি। কি পরিমাণ ক্ষয়ক্ষতি হয়েছে তা নিরুপণ করার কাজ করছি। আমাদেরকে আগামী ৩ কার্য দিবসের মধ্যে তদন্ত রিপোর্ট দিতে বলা হয়েছে।

নাম জানাতে অনিচ্ছুক রেলওয়ের একজন কর্মকার্তা জানান, ভোরে দোলন চাঁপা ট্রেনটি যশাই রেলক্রসিং অতিক্রম করার সময় রেলের গেটম্যান মনিরুজ্জামান সেখানে ছিলেন না। আব্দুল ওয়াহেদ নামে একজনকে তিনি দায়িত্ব দিয়েছিলেন। তিনিও সেখানে ছিলেন না। ফলে ট্রেনটিকে কেউ সিগনাল দেয়নি। এতে ট্রেনটি রেলগেটের লাইনের উপর বিকল হয়ে থাকা বালুবোঝাই ড্রাম ট্রাকটিকে ধাক্কা দেয়। চালক কুয়াশার কারণে ট্রাকটি দেখতে পাননি। এতেই দুর্ঘটনাটি ঘটে। গেটম্যান থাকলে হয়তো এই দুর্ঘটনাটি ঘটত না।

যশাই গ্রামের রেজাউল করিম বলেন, ভোর ৪ টার সময় বিকট শব্দে ঘুম ভেঙ্গে যায়। এ সময় শব্দ দৌড়ে এসে দেখেন ট্রেন ও ড্রাম ট্রাকের মধ্যে সংর্ঘষে ট্রেন ছিটকে পড়ে গেছে। পরে এলাকার লোকজন ছুটে এসে উদ্ধার কাজ শুরু করে। কিন্তু যাত্রী না থাকায় তেমন হতাহতের ঘটনা ঘটেনি।

এলাকাবাসী জানায়, নির্বাচন শুরু হওয়ার পর থেকেই গেটম্যান মনিরুজ্জামান সঠিকভাবে দায়িত্ব পালন করছিল না। প্রায় দিন ট্রেন যাওয়ার সময় রেলগেটের বেরিয়ার ফেলানো হত না। এমনি এমনি ট্রেন পার হয়ে যেত। তিনি রেলগেটের দায়িত্ব ছেড়ে টাকার লোভে নির্বাচনী প্রচারণায় ব্যস্ত থাকতেন। গেটম্যান মনিরুজ্জামানকে প্রায় সময় গ্রামবাসী নির্বাচনী প্রচারণায় দেখেছেন।

উদ্ধার কাজের নেতৃত্বে থাকা লালমনিরহাট ডিভিশনের ডিভিশনাল ম্যানেজার আহসান হাবিবের কাছে জানতে চাওয়া হলে তিনি বলেন, উদ্ধার কাজ শেষে বিকেল ৫ টা ২০ মিনিটে ট্রেন চলাটল শুরু হয়েছে।

Facebook Notice for EU! You need to login to view and post FB Comments!