এবার করোনার মুখে খাওয়া ওষুধের অনুমোদন দিল ভারত

প্রকাশিত: ১০:৩৮ অপরাহ্ণ, ডিসেম্বর ২৮, ২০২১

অনলাইন ডেস্ক : করোনায় আক্রান্ত রোগীদের বিশেষ ক্ষেত্রে ব্যবহারের জন্য মুখে খাওয়া পিল মলনুপিরাভির ব্যবহারের অনুমোদন দিয়েছে ভারত। এছাড়া ভারতে আরও নতুন দুটি ভ্যাকসিনের অনুমোদন দেওয়া হয়েছে। অনুমোদন দেওয়া ওই দুটি ভ্যাকসিন হলো কোভোভ্যাক্স ও কোরবেভ্যাক্স।

স্থানীয় সময় সোমবার দেশটির ড্রাগ কন্ট্রোলার জেনারেল অব ইন্ডিয়া (ডিসিজিআই) এ ছাদপত্র দেয়। খবর রয়টার্স ও এনডিটিভির।

ভারতের স্বাস্থ্যমন্ত্রী মানসুখ মান্দাভিয়া এক টুইট বার্তায় জানান, কোরবেভ্যাক্স ভারতের প্রথম নিজস্ব তৈরি আরবিডি প্রোটিন সাব-ইউনিট ভ্যাকসিন। হায়দরাবাদভিত্তিক বায়োলজিক্যাল ফার্ম-ই এটি তৈরি করছে।

ভারতের তৈরি এটি তৃতীয় ভ্যাকসিন। এর আগে করোনা প্রতিরোধে ভারতের তৈরি করা আরও দুটি ভ্যাকসিন হলো ভারত-বায়োটেকের কোভ্যাক্সিন এবং সেরাম ইনস্টিটিউটের কোভিশিল্ড।

দেশটির স্বাস্থ্যমন্ত্রী জানান, অ্যান্টি-ভাইরাল মলনুপিরাভির ভারতে ১৩টি কোম্পানির সমন্বয়ে তৈরি করা হবে। শুধু বয়স্ক রোগীদের বিশেষ ক্ষেত্রে ব্যবহার হবে এটি। এর আগে যুক্তরাষ্ট্র মলনুপিরাভির ওষুধ ব্যবহারের অনুমোদন দেয়।

আগামী ১০ জানুয়ারি থেকে ভারতে হেলথকেয়ার, ফ্রন্টলাইনার এবং ৬০ বছরের বেশি বয়সীদের বুস্টার ডোজ দেবে বলে জানা গেছে। এছাড়া দেশটিতে আগামী ০৩ জানুয়ারি থেকে ১৫-১৮ বছর বয়সীদের টিকা দেওয়ার অনুমোদন দেওয়া হয়েছে।

এখন পর্যন্ত ভারতে আটটি করোনার টিকার জরুরি ব্যবহারের অনুমোদন দেওয়া হলো। অনুমোদন পাওয়া টিকাগুলো হলো কোভিশিল্ড, কোভ্যাক্সিন, জিকোভি-ডি, স্পুটনিক ভি, মডার্না, জনসন অ্যান্ড জনসন, কোরবেভ্যাক্স এবং কোভোভ্যাক্স।

Facebook Notice for EU! You need to login to view and post FB Comments!