ফেসবুক এখন ‘মেটা’

প্রকাশিত: ২:১২ অপরাহ্ণ, অক্টোবর ২৯, ২০২১

অনলাইন ডেস্ক : কর্পোরেট নাম বদলে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের নতুন নামকরণ করা হয়েছে ‘মেটা’। এর সঙ্গে সঙ্গে নতুন রূপে আত্মপ্রকাশ ঘটল ফেসবুকের।

বৃহস্পতিবার এক অনুষ্ঠানে নতুন নাম ঘোষণা করেছেন ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ।

তবে, কর্পোরেট নাম পরিবর্তন হলেও ফেসবুক, ইনস্টাগ্রাম ও হোয়াটসঅ্যাপের মতো অ্যাপসগুলো আগের মতোই থাকবে। এবং অ্যাপগুলো থাকবে মেটার অধীনে। সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে।

মার্ক জাকারবার্গ বলেন, ‘সামাজিক সমস্যা নিয়ে লড়াইয়ের মধ্যে থেকে আমরা অনেক কিছু শিখেছি। একটা সীমার মধ্যে বদ্ধ ছিলাম। এবার সে সীমা ছাড়িয়ে নতুন পর্যায়ের সফর শুরু হয়েছে।’

কেবল সোশ্যাল মিডিয়ায় আটকে না থেকে এর পাশাপাশি নানা পরিসরে ফেসবুকের বিস্তারের চিন্তা-ভাবনা চালাচ্ছিলেন জাকারবার্গ। ভার্চ্যুয়াল রিয়েলিটি বা ‘অধিবাস্তবতা’ নিয়ে কাজ করার কথা বলেছিলেন তিনি।

অধিবাস্তবের সে দুনিয়ার নাম ‘মেটাভার্স’। যা ইনস্টাগ্রাম, হোয়াটসঅ্যাপ বা আগের ফেসবুকের তুলনায় অনেক বেশি চিত্তাকর্ষক। যুক্তরাষ্ট্রের বহুজাতিক প্রযুক্তি সংস্থা ফেসবুক ইনকরপোরেশন নাম বদলালেও এর ফেসবুক অ্যাপটির নাম বদলায়নি।

ইনস্টাগ্রাম, ওকুলাস, হোয়াটসঅ্যাপের মতো ফেসবুক অ্যাপটিও আগের নামেই থাকছে বলে জানিয়েছেন জাকারবার্গ। আসলে ফেসবুক যে শুধু একটি সামাজিক যোগাযোগ মাধ্যম সংস্থা নয়, তা বোঝাতেই এ নামবদল।

Facebook Notice for EU! You need to login to view and post FB Comments!