ডিসেম্বরে আন্তর্জাতিক বিমান চলাচল চালু করবে মালয়েশিয়া

প্রকাশিত: ৭:৩৯ অপরাহ্ণ, অক্টোবর ৩, ২০২১

আন্তর্জাতিক ডেস্ক : মালয়েশিয়ায় দীর্ঘ সময় আন্তর্জাতিক বিমান চলাচল বন্ধ থাকার পর অবশেষে ডিসেম্বরে চালু করার কথা বলছে সরকার। দেশটিতে করোনা মহামারী পরিস্থিতি ধীরে ধীরে নিয়ন্ত্রনে আসায় সরকার সব ধরনের নিষেধাজ্ঞা শিথিল করছে।

এতোদিন বিশ্বের সাথে নিয়মিত স্বাভাবিক বিমান চলাচল বন্ধ থাকলেও জরুরী প্রয়োজনে স্পেশাল ও চাটার্ড ফ্লাইট পরিচালনা করা হচ্ছে।

রোববার (৩ অক্টোবর) দেশটির স্থানীয় জাতীয় গনমাধ্যমে এক বিবৃতিতে মালয়েশিয়ার প্রধানমন্ত্রী ইসমাইল সাবরি ইয়াকোব এসব কথা বলেন।

এর আগে গত শুক্রবার সংসদ ভবন এলাকায় দেশটির জাতীয় সংবাদপত্রের সিনিয়র সম্পাদকদের সাথে এক বিশেষ সাক্ষাৎকারে এ আশ্বাস দেন। এখন পর্যন্ত দেশটিতে প্রাপ্তবয়স্ক জনসংখ্যার মধ্যে প্রথম ডোজ ভ্যাকসিন নিয়েছেন ৯৪ দশমিক ৩ শতাংশ মানুষ এবং ২য় ডোজ ভ্যাকসিন নেওয়া সম্পন্ন করেছেন ৮৭ দশমিক ২ শতাংশ মানুষ। বাকি ২ দশমিক ৮ শতাংশ মানুষের মাঝে ২য় ডোজের টিকা দেওয়া সম্পন্ন হলেই বহু প্রতীক্ষিত আন্তঃরাজ্য ভ্রমণ ও আন্তর্জাতিক বহিঃগমনের অনুমতি পাবেন দেশটিতে বসবাসরত সব নাগরিক।

তবে বিমানগুলো দেশটির অভ্যান্তরীন ও আন্তর্জাতিক বহিঃগমনের নিষেধাজ্ঞা প্রত্যাহার করার কথা বললেও আন্তর্জাতিক বিমানগুলো মালয়েশিয়ায় কখন থেকে এবং কিভাবে স্বাভাবিকভাবে উঠানামা করবে সে বিষয়ে প্রধানমন্ত্রী স্পষ্টত কিছু বলেন নি। আশা করা যাচ্ছে, কুয়ালালামপুর বিমান বন্দরে আন্তর্জাতিক বিমানগুলো ডিসেম্বর নাগাদ স্বাভাবিক ভাবেই উড্ডয়ন ও অবতরণ করতে পারবে।

এদিকে দেশটিতে শনিবার পর্যন্ত পূর্ববর্তী ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়েছেন ১০ হাজার ৯১৫ জন এবং মৃত্যু হয়েছে ১২১ জনের। সব মিলিয়ে আক্রান্তের সংখ্যা ২২ লাখ ৬৮ হাজার ৪৯৯ জন। এখন পর্যন্ত দেশটিতে করোনায় মারা গেছেন ২৬ হাজার ৪৫৬ জন।

Facebook Notice for EU! You need to login to view and post FB Comments!