সৌদি মানবাধিকার কমিশনের চেয়ারম্যানের সঙ্গে রাষ্ট্রদূতের বৈঠক

প্রকাশিত: ১০:৩১ অপরাহ্ণ, মে ২৬, ২০২১

আন্তর্জাতিক ডেস্ক : সৌদি আরবের মানবাধিকার কমিশনের চেয়ারম্যান ড. আওয়াদ বিন সালেহ আল আওয়াদের সঙ্গে বৈঠক করেছেন সে দেশে নিযুক্ত বাংলাদেশি রাষ্ট্রদূত ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী।

এ সময় রাষ্ট্রদূত সৌদি আরবে কর্মরত অভিবাসীদের জন্য লেবার রিফর্ম ইনিশিয়েটিভ (এলআরআই) চালু করার ক্ষেত্রে মূখ্য ভূমিকা রাখার জন্য কমিশনের চেয়ারম্যানকে আন্তরিক ধন্যবাদ জানান।

রাষ্ট্রদূত বলেন, এলআরআই চালু করার ফলে সৌদি আরবে কর্মরত অভিবাসী শ্রমিকরা বিভিন্ন ভাবে উপকৃত হচ্ছে।

এলআরআই কার্যক্রমে গৃহকর্মীদের অন্তর্ভুক্ত করার অনুরোধ জানিয়ে তিনি বলেন, এটি করা হলে কোন গৃহকর্মী নির্যাতিত বা অধিকার বঞ্চিত হলে তার প্রতিকার সহজ হবে।

মানবাধিকার কমিশনের চেয়ারম্যান বলেন, বিদ্যমান কাফালা ব্যবস্থার পরিবর্তনে তাঁরা আন্তরিক প্রচেষ্টা চালিয়ে যাচ্ছেন। মানবাধিকার কমিশন সৌদি আরবের
বিভিন্ন শহরে শেল্টার হাউজ তৈরি করছে যেখানে নির্যাতিত গৃহকর্মীরা আশ্রয় গ্রহণ করতে পারবে। যা এ বছরের শেষ নাগাদ কাজ শুরু করবে। পাশাপাশি, সৌদি মানবাধিকার কমিশন শ্রমিক ও গৃহকর্মীদের অধিকার বিষয়ে সচেতনতা তৈরিতে কাজ করবে।

কোন গৃহকর্মী নির্যাতিত হলে তা কমিশনের হটলাইনে জানানোর জন্য রাষ্ট্রদূতকে অনুরোধ করেন তিনি।

বৈঠকে রাষ্ট্রদূত ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী সৌদি আরবের মানবাধিকার কমিশনের চ্যেয়ারম্যানকে দুদেশের মানবাধিকার কমিশনের মধ্যে সহযোগিতা বৃদ্ধির আহ্বান জানান।

এ সময় কমিশনের চেয়ারম্যান একে স্বাগত জানিয়ে দু’দেশের বিভিন্ন ইস্যুতে একত্রে কাজ করার বিষয়ে আগ্রহ প্রকাশ করেন।

বৈঠকে সৌদি মানব পাচার প্রতিরোধ বিষয়ক জাতীয় কমিটির ভাইস চেয়ারম্যান মিজ সারাহ আল তামিমি এবং বাংলাদেশ দূতাবাসের উপমিশন প্রধান এস এম আনিসুর রহমান ও কাউন্সেলর মো. হুমায়ূন কবির উপস্থিত ছিলেন।