বেনাপোল স্থলবন্দরে আমদানি-রপ্তানি শুরু

প্রকাশিত: ১২:৪৩ পূর্বাহ্ণ, মে ১৭, ২০২১

নিজস্ব প্রতিবেদক : যশোরের বেনাপোল স্থলবন্দর দিয়ে আমদানি-রপ্তানি শুরু হয়েছে। রোববার সকাল থেকে এ পথে আমদানি-রপ্তানি পণ্যবাহী ট্রাক চলাচল শুরু হয়।

এদিকে, আমদানি-রফতানি শুরু হওয়ায় বেনাপোল বন্দর এলাকায় বেড়েছে কর্মব্যস্ততা। এতে আমদানি পণ্যের গাড়ির দীর্ঘ লাইন পড়তে দেখা গেছে।

বেনাপোল স্থলবন্দরের উপ-পরিচালক (প্রশাসন) আব্দুল জলিল বলেন, দ্রুত পণ্য খালাসের জন্য সংশিষ্ট সবাইকে নির্দেশনা দেওয়া হয়েছে।

বেনাপোল চেকপোস্ট কার্গো সুপার স্বপন কুমার দাস জানান, ঈদ উপলক্ষে বন্দর তিন দিন বন্ধ থাকার পর আজ সকাল থেকে পুনরায় আমদানি-রপ্তানি চালু হয়েছে। সকাল ৬টা থেকে সাড়ে ১১টা পর্যন্ত সময়ে ৫০টি পণ্যবাহী ট্রাক বাংলাদেশে প্রবেশ করেছে।

প্রতিদিন বেনাপোল বন্দর দিয়ে ভারত থেকে চারশ থেকে সাড়ে ৪শ ট্র্রাক বিভিন্ন পণ্য আমদানি এবং দেড়শ থেকে দুইশ ট্রাক পণ্য রপ্তানি হয়ে থাকে। আমদানি পণ্যের মধ্যে শিল্প কারখানার কাঁচামাল, তৈরি পোশাক ও খাদ্যদ্রব্য রয়েছে। রপ্তানি পণ্যের মধ্যে পাট ও পাটজাত দ্রব্য উল্লেখযোগ্য। প্রতি বছর এ বন্দরে আমদানি পণ্য থেকে সরকার প্রায় পাঁচ হাজার কোটি টাকা রাজস্ব পেয়ে থাকে।

তবে কলকাতায় লকডাউন শুরু হবার কারণে যেকোনো সময় বেনাপোল বন্দর দিয়ে আমদানি রপ্তানি বন্ধ হয়ে যেতে পারে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।