রেলের মাস্টারপ্ল্যানে সাড়ে ৫ লাখ কোটি টাকার প্রকল্প

প্রকাশিত: ৮:৫৭ অপরাহ্ণ, জানুয়ারি ৭, ২০২০

স্টাফ রিপোর্টার : রেলের মাস্টারপ্ল্যানের আওতায় ৫ লাখ ৫৩ হাজার ৬৬২ কোটি টাকা ব্যয়ে ২৩০টি প্রকল্প গ্রহণ করা হয়েছে। এগুলো বাস্তবায়িত হলে মোট প্রায় ২ হাজার ৭১৫ দশমিক ৫৮ কিলোমিটার নতুন রেলপথ নির্মিত হবে বলে জানিয়েছেন রেলমন্ত্রী মো. নূরুল ইসলাম সুজন।

মঙ্গলবার ঢাকার রেলভবন সম্মেলন কক্ষে (যমুনা) সরকারের ১ বছর পূর্তিতে রেলপথ মন্ত্রণালয়ের অর্জন ও আগামীর লক্ষ্যমাত্রা তুলে ধরতে সংবাদ সম্মেলনে এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন। এ সময় বাংলাদেশ রেলওয়ের মহাব্যবস্থাপক মো. শামসুজ্জামানসহ মন্ত্রণালয়ের ঊর্ধ্বর্তন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

রেলমন্ত্রী বলেন, প্রস্তাবিত ৮ম পঞ্চবার্ষিক পরিকল্পনার আওতায় বাংলাদেশ রেলওয়ের জন্য ৭৯৮ দশমিক ০৯ কিলোমিটার নতুন রেললাইন এবং বিদ্যমান রেললাইনের সমান্তরালে ৯৭৭ দশমিক ৭০ কিলোমিটার ডাবল রেললাইন নির্মাণ করা হবে। এছাড়া ৮৪৬ দশমিক ৫১ কিলোমিটার রেললাইন পুনর্বাসন, ৯টি গুরুত্বপূর্ণ রেলসেতু নির্মাণ, লেভেল ক্রসিং গেটসহ অন্যান্য অবকাঠামোর মানোন্নয়ন ও আইসিডি নির্মাণ করা হবে।

তিনি জানান, এর আওতায় ওয়ার্কশপ নির্মাণ, ১৬০টি নতুন লোকোমোটিভ, ১৭০৪টি যাত্রীবাহী কোচ সংগ্রহ, আধুনিক রক্ষণাবেক্ষণ ইক্যুইপমেন্টস সংগ্রহ, ২২২টি স্টেশনের সিগন্যালিং ব্যবস্থার মানোন্নয়ন করা হবে। এছাড়া হালনাগাদকৃত মাস্টারপ্ল্যানে ৬টি পর্যায়ে (২০১৬-২০৪৫) বাস্তবায়নের জন্য ৫ লাখ ৫৩ হাজার ৬৬২ কোটি টাকা ব্যয়ে ২৩০টি প্রকল্প অন্তর্ভুক্ত আছে, যা বাস্তবায়িত হলে মোট প্রায় ২৭১৫ দশমিক ৫৮ কিমি নতুন রেলপথ নির্মিত হবে বলে উল্লেখ করেন মন্ত্রী।

নূরুল ইসলাম বলেন, আওয়ামী লীগ সরকার গঠনের পর ২০০৯ সাল হতে এ পর্যন্ত মোট ৮৬টি নতুন প্রকল্প গ্রহণ করা হয়েছে। ২০১৯-২০ অর্থবছরে এডিপিতে (বার্ষিক উন্নয়ন কর্মসূচি) বাংলাদেশ রেলওয়েতে ৩৩টি বিনিয়োগ প্রকল্প এবং ৩টি কারিগরি সহায়তা প্রকল্প, অর্থাৎ মোট ৩৬টি উন্নয়ন প্রকল্প অন্তর্ভুক্ত রয়েছে।

তিনি বলেন, ২০০৯ হতে এ পর্যন্ত ৭৭টি প্রকল্প শেষ হয়েছে। ফলে রেলপথ সম্প্রসারিত হয়েছে এবং যাত্রীসেবার মান বৃদ্ধি পেয়েছে। চলতি ২০১৯-২০ অর্থবছরে যেসব প্রকল্প চলমান রয়েছে, সেসব প্রকল্প সমাপ্ত হলে মোট প্রায় ১ হাজার ১৬২ দশমিক ৯৭ কিমি রেললাইন (ট্র্যাক কিমি) নতুন নির্মিত হবে। ১৪০টি লোকোমোটিভ, ৭০০টি যাত্রীবাহী ক্যারেজ, ১০০০টি ওয়াগন ও ১২৫টি লাগেজ ভ্যান রেলওয়ে বহরে যুক্ত হবে।

মন্ত্রী আরও জানান, বাংলাদেশ রেলওয়েতে ২০০৯ সাল হতে এ পর্যন্ত ৪০১ দশমিক ৩৩ কিলোমিটার নতুন রেলপথ নির্মাণ করা হয়েছে।