মিডিয়া ফেলোশিপ অ্যাওয়ার্ড পেলেন অবজারভারের লাবনী ইয়াসমিন

প্রকাশিত: ৬:৫৩ অপরাহ্ণ, এপ্রিল ৫, ২০২১
মিডিয়া ফেলোশিপ অ্যাওয়ার্ড পেলেন অবজারভারের লাবনী ইয়াসমিন

নিজস্ব প্রতিবেদক : পিছিয়ে পড়া তৃতীয় লিঙ্গ (হিজড়া) জনগোষ্ঠীর জীবনমান নিয়ে ধারাবাহিক প্রতিবেদন প্রকাশের জন্য বিভাগীয় মিডিয়া ফেলোশিপ অ্যাওয়ার্ড ২০২০ পেয়েছেন ডেইলি অবজারভারের রংপুর প্রতিনিধি লাবনী ইয়াসমিন।
সোমবার সকালে অ্যাওয়ার্ড প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ভার্চ্যুয়ালী যুক্ত ছিলেন সাংবাদিক নেতা মঞ্জুরুল আহসান বুলবুল।

বেসরকারি সংস্থা বন্ধু সোশ্যাল ওয়েলফেয়ার সোসাইটি এ অনুষ্ঠানের আয়োজন করে।

লাবনী ইয়াসমিন ছাড়াও আরও ১৫ জন এ অ্যাওয়ার্ড পেয়েছেন। তারা হলেন, জিতু কবীর (বায়ান্নর আলো ও জাগোনিউজ), ফরহাদুজ্জামান ফারুক (দাবানল ও ঢাকা পোস্ট), নাজমুল ইসলাম নিশাত (ডিবিসি নিউজ), চট্টগ্রাম থেকে স্বরুপ ভট্টাচার্য্য, আহসান হাবিবুল আলম, নিয়ামুল ইসলাম চৌধুরী, মিটুন চৌধুরী, নয়ন চক্রবর্তী, সিলেট থেকে সুবর্ণা হামিদ, সাত্তার আজাদ ও নাসির উদ্দিন, ময়মনসিংহ থেকে সুলতান মাহমুদ কনিক, আবু সালেহ মো. মুসা, খুলনা থেকে সাইফুল ইসলাম ও রাজশাহী থেকে মো. রেমন আলী।

প্রিন্ট ও অনলাইন মিডিয়া ক্যাটাগরিতে ঢাকা ব্যতীত দেশের অন্য ছয় বিভাগ থেকে ফেলোশিপ অ্যাওয়ার্ড দেয়া হয়েছে।

মঞ্জুরুল আহসান বলেন, সমাজে হিজড়া নামে তৃতীয় লিঙ্গের সম্প্রদায়কে চিহ্নিত করা হয়। তৃতীয় বলে তাদের সমাজ থেকেই বিচ্ছিন্ন করে দেয়া হয়। কিন্তু তাদেরকে আলাদা রেখে কাঙ্খিত উন্নয়ন সম্ভব নয়। সমাজে আর ১০টা মানুষের মতই তাদের মূল্যায়ন করতে হবে। পিছিয়ে পড়া এ জনগোষ্ঠীর জীবনমান নিয়ে ফেলো বন্ধুরা সেই বিষয়টি গুরুত্ব সহকারে তুলে এনেছেন। অনেক প্রতিবেদন হয়েছে যা অন্যদের বদলে যাবার সাহস ও অনুপ্রেরণা যোগাবে। সাংবাদিকদের যেকোনো গোষ্ঠীর জন্য কাজ করতে হবে। কারণ সমাজ পরিবর্তনে গণমাধ্যম ও গণমাধ্যম কর্মীদের ভূমিকা অনস্বীকার্য।

অনুষ্ঠানে অতিথি হিসেবে যুক্ত ছিলেন ঢাকা মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত পুলিশ কমিশনার ইফতেখারুল ইসলাম, হিউম্যান রেসিডেন্ট কো-অর্ডিনেটর ইন বাংলাদেশ মানবাধিকার উপদেষ্টা হুনা খান, ইউএসএআইডি’র প্রতিনিধি স্লাভিকা রেডোসেভিক।

সমাপনী বক্তব্য রাখেন বন্ধু সংস্থার পরিচালক (পলিসি অ্যাডভোকেসি অ্যান্ড হিউম্যান রাইটস) উম্মে ফারহানা জারিফ কান্তা।

স্বাগত বক্তব্য রাখেন সংস্থার নির্বাহী পরিচালক সালেহ আহমেদ।

এছাড়াও, বন্ধুর কার্যক্রম ও মিডিয়া ফেলোশিপ বিষয়ে বিস্তারিত তুলে ধরেন বন্ধুর ম্যানেজার (পলিসি অ্যাডভোকেসি) মশিউর রহমান।

৩য় লিঙ্গের রিপোর্ট করতে গিয়ে রিপোর্টারদের চ্যালেঞ্জ ও চিন্তা নিয়ে কথা বলেন অবজারভারের রংপুর প্রতিনিধি লাবনী ইয়াসমিন ও চ্যানেল ২৪ এর ময়মনসিংহ স্টাফ রিপোর্টার সুলতান মাহমুদ কনিক।