পঞ্চগড় সুগার মিল চালুর দাবিতে অবস্থান কর্মসূচি

প্রকাশিত: ৫:৩৯ অপরাহ্ণ, মার্চ ১৬, ২০২১

নিজস্ব প্রতিবেদক : পঞ্চগড় সুগার মিল চালুর দাবিতে অবস্থান কর্মসূচি পালন করেছেন শ্রমিক কর্মচারী ও আখ চাষীরা। মঙ্গলবার সকালে মিলের প্রধান ফটকের সামনে এ কর্মসূচির আয়োজন করে বাংলাদেশ আখ চাষী ও চিনিকল রক্ষা সংগ্রাম পরিষদ।

‘জাতীয় সম্পদ রক্ষা কর, বিরাষ্ট্রীয়করণ বাতিল কর, শিল্প-শ্রমিক কৃষক-চাষী রক্ষা কর’ এমন শ্লোগানে ঘন্টাব্যাপী অবস্থান কর্মসূচিতে বক্তব্য রাখেন কেন্দ্রীয় ওয়াকার্স পাটির সদস্য সুলতানুল নাইম চৌধুরী শুভ, জেলা ওয়াকার্স পার্টির সভাপতি আবু বকর ছিদ্দিক, সংগ্রাম পরিষদের সদস্য হারুন অর রশিদ, নারায়ণ চন্ত্র রায়, কৃষ্ণ চন্দ্র রায়, আছিম উদ্দিন ও চিনিকলের কর্মচারী মফিদুল ইসলাম।

বক্তারা বলেন, বিশ্বব্যাংক নির্দেশিত নয় উদারবাদী পথে হাঁটছে সরকার। নয়া উদরবাদী নীতির কারণে বিরাষ্ট্রীয়করণ এখন সরকারের প্রধান লক্ষ্য। তথাকথিত মুক্তবাজার নীতির কারণে সরকার রাষ্ট্রীয় প্রতিষ্ঠানসমূহ নামমাত্র দামে ব্যক্তি মালিকানায় তুলে দিচ্ছে। সরকার তাদের দলীয় লোক ও কর্পোরেট বন্ধুদের হাতে তুলে দিচ্ছে জনগণের সম্পত্তি।

তারা আরও বলেন, সরকার প্রথম দফায় পঞ্চগড়সহ ছয়টি চিনিকল এবং পর্যায়ক্রমে সকল চিনিকল বন্ধ করবে। পরবর্তীতে সেগুলো তুলে দেয়া হবে ব্যক্তি মালিকানায়। এভাবেই পরিসমাপ্তি ঘটবে রাষ্ট্রায়ত্ব চিনি শিল্পখাতের। চিনিকলগুলো লোকসানের জন্য শ্রমিক ও আখ চাষীরা দায়ি নয়।

এর জন্য দায়ী সরকার ও প্রশাসনের অনিয়ম, ভুল নীতি ও দুর্নীতি উল্লেখ করে চিনিকলসহ সকল রাষ্ট্রীয় সম্পদ বিরাষ্ট্রীয়করণের বিরুদ্ধে সকল বাম-প্রগতিশীল দেশপ্রেমিক গণতান্ত্রিক রাজনৈতিক দল, ব্যক্তি, গোষ্ঠীকে ঐক্যবদ্ধ গণ আন্দোলন গড়ে তোলার আহবান জানান বক্তারা।