ইরানের ১২২ কোটি ডলারের ইস্পাত ও মিনারেল রফতানি করেছে চীনে

প্রকাশিত: ৫:৩২ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১৫, ২০২১

সময় সংবাদ ডেস্কঃচলতি ইরানিয়ান অর্থবছরের প্রথম নয় মাসে চীনে ১২২ কোটি ডলারের ইস্পাত, অন্যান্য ধাতু ও মিনারেল রফতানি হয়েছে তেহরানের। খবর এমএনএ।

ইসলামিক রিপাবলিক অব ইরান কাস্টমস অ্যাডমিনিস্ট্রেশন (আইআরআইসিএ) প্রকাশিত উপাত্তে দেখা গেছে, গত নয় মাসে চীনে ঢালাই লোহা, লোহা ও ইস্পাত রফতানি হয়েছে ৭৭ কোটি ৩০ লাখ ডলারের, যা চীনে ইরানের মোট রফতানির ১৫ শতাংশ। ২১ মার্চ ২০২০ থেকে ২১ ডিসেম্বর ২০২০—নয় মাসের মধ্যকার রফতানি উপাত্ত এতে স্থান পেয়েছে।

চীনে ইরানের তামা রফতানি হয়েছে ৩৭ কোটি ২০ লাখ ডলারের, যা দেশটির মোট রফতানির ৭ শতাংশ। তেহরান চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ বলছে, লবণ, সালফার, পাথর, জিপসাম, লাইমের মতো মিনারেল রফতানি হয়েছে ৭ কোটি ৯০ লাখ ডলারের।

চলতি অর্থবছরের প্রথম নয় মাসে তেহরান-বেইজিংয়ের বৈদেশিক বাণিজ্য হয়েছে ১ হাজার ৩৪০ কোটি ডলার, যা পূর্ববর্তী বছরের একই সময়ের তুলনায় কমেছে ১৫ শতাংশ। তবে এ সময়ে চীনই ছিল ইরানের বৃহত্তম বাণিজ্য অংশীদার। চীনে ৬৪০ কোটি ডলার মূল্যের ২ কোটি ৬ লাখ টন পণ্য রফতানি করেছে ইরান। অন্যদিকে উপসাগরীয় দেশটি আমদানি করেছে ৭০০ কোটি ডলার মূল্যের ২৬ লাখ টন পণ্য।

গত ২০ ডিসেম্বর নাগাদ ইরানের তেলবহির্ভূত বৈদেশিক বাণিজ্য হয়েছে ৫ হাজার ২০০ কোটি ডলারের।