ট্রাম্পের পক্ষ ত্যাগ করলেন ৫ আইনজীবী

প্রকাশিত: ৪:৪৪ অপরাহ্ণ, জানুয়ারি ৩১, ২০২১

সময় সংবাদ ডেস্কঃযুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের পক্ষ ত্যাগ করলেন তার কমপক্ষে ৫ জন আইনজীবী। ট্রাম্পের বিরুদ্ধে সিনেটে আর দু’সপ্তাহেরওকম সময় পরেই অভিশংসন প্রক্রিয়া শুরু হচ্ছে। তার আগেই এ প্রক্রিয়ায় ট্রাম্পের পক্ষ নেয়া অভিশংসন বিষয়ক টিমের ৫ জন আইনজীবী সরে দাঁড়িয়েছেন। এ বিষয়ে জানেন এমন ব্যক্তিদের উদ্ধৃত করে এ খবর দিয়েছে অনলাইন সিএনএন।

এতে বলা হয়েছে, ট্রাম্পের আইনি স্ট্র্যাটেজি বা আইনগত কৌশল নিয়ে মতবিরোধে এ ঘটনা ঘটেছে। উল্লেখ্য, ডনাল্ড ট্রাম্প ক্ষমতায় থাকা অবস্থায় দু’বার অভিশংসনের মুখোমুখি হওয়া যুক্তরাষ্ট্রের ইতিহাসে প্রথম প্রেসিডেন্ট। তিনি ক্ষমতার মেয়াদের শেষের দিকে এসে দ্বিতীয় অভিশংসনের মুখে পড়েছেন। তার ক্ষমতার ইতি ঘটলেও দ্বিতীয় সেই অভিশংসন প্রক্রিয়া চলমান।

তবে এ অবস্থায় তাকে আইনজীবীদের ত্যাগ করা এ ঘটনায় নতুন এক নাটকীয়তা যোগ করেছে। এ অবস্থায় নিজের পক্ষে আইনি লড়াই করতে আইনজীবী খুঁজে পেতে ট্রাম্প এখন গলদঘর্ম। উল্লেখ্য, ৩রা নভেম্বরের প্রেসিডেন্ট নির্বাচনে কোনো প্রমাণ ছাড়াই ট্রাম্প একতরফাভাবে দাবি করে যাচ্ছেন নির্বাচনে জালিয়াতি হয়েছে। এ জন্য তিনি আদালতের দ্বারস্থ হয়েছেন। তাকে ফিরিয়ে দিয়েছে আদালত। এমনকি তার বিরুদ্ধে রায় দিয়েছে সুপ্রিম কোর্ট পর্যন্ত।

তারপরও তিনি নিজেকে বিজয়ী দাবি করছেন। এমন দাবিতে তার উস্কানিতে গত ৬ই জানুয়ারি তার সমর্থকরা ক্যাপিটল হিলে নৃশংস হামলা চালায়। এ ঘটনায় ট্রাম্পের বিরুদ্ধে দ্বিতীয় দফায় অভিশংসন প্রস্তাব আনা হয়েছে। প্রতিনিধি পরিষদে তিনি অভিশংসিত হয়েছেন। এখন সেই অভিশংসন প্রস্তাব পাঠানো হবে সিনেটে। ফলে অল্প কয়েকদিনের মধ্যে সেখানে ট্রাম্পের বিরুদ্ধে বিচার প্রক্রিয়া শুরু হবে। এমন অবস্থায় আইনজীবীরা তাকে ত্যাগ করায় তিনি দৃশ্যত আইনি প্রক্রিয়ায় প্রতিনিধিত্বহীন হয়ে পড়ছেন।

তার মধ্যে এতে দেখা দিচ্ছে হতাশা। তার পক্ষ নিয়ে নেতৃত্ব দেয়ার কথা ছিল কমপক্ষে দু’জন আইনজীবী- বুচ বাওয়ার্স এবং ডেবোরাহ বারবিয়ার। তারাও ট্রাম্পকে ত্যাগ করেছেন। একটি সূত্র সিএনএনকে বলেছেন, সমঝোতার মাধ্যমেই তারা ট্রাম্পের আইনি দল ত্যাগ করেছেন। প্রধান আইনজীবী হিসেবে ট্রাম্পের আইনি দলটি গড়ে তুলেছিলেন ডেবোরাহ বারবিয়ার। এই দলে যোগ দিয়েছিলেন নর্থ ক্যারোলাইনার আইনজীবী যশ হাওয়ার্ড। তিনিও দল ছেড়েছেন বলে জানা যাচ্ছে। এ ছাড়া ট্রাম্পের পক্ষে আর আইনি লড়াই করবেন না সাউথ ক্যারোলাইনার আইনজীবী জনি গ্যাসার এবং গ্রেগ হ্যারিসও। সূত্র বলেছেন, ক্ষমতা থেকে বিদায় নিয়েছেন ট্রাম্প।

এমন একজন সাবেক প্রেসিডেন্টকে দোষী সাব্যস্ত করার বৈধতা নিয়ে সিনেটে চুলচেরা বিতর্কে অংশ নেয়ার কথা ছিল এসব আইনজীবীর। ট্রাম্পের প্রত্যাশা ছিল, তারা তার নির্বাচনে ভোট কারচুপির পক্ষে সাফাই গাইবেন। কোনো প্রমাণ না থাকলেও তারা তার পক্ষে আদালতে এমন যুক্তি প্রতিষ্ঠা করুন, যাতে মনে হয় ট্রাম্পের অভিযোগই সত্য। তবে যেসব আইনজীবীর ট্রাম্পের পক্ষে দাঁড়ানোর কথা ছিল তাদের সঙ্গে কোনো চুক্তি হয়নি। দেয়া হয়নি অগ্রিম কোনো ফি।

ট্রাম্পের সাবেক প্রচারণা উপদেষ্টা জেইসন মিলার সিএনএনকে বলেছেন, ইতিমধ্যেই দায়িত্ব থেকে বিদায় নেয়া একজন প্রেসিডেন্টকে অভিশংসিত করার ডেমোক্রেট উদ্যোগ পুরোপুরি অসাংবিধানিক ও দেশের জন্য অত্যন্ত খারাপ। ঘটনা হচ্ছে ইমিধ্যে ৪৫ সিনেটর ভোট দিয়ে জানিয়েছে এটি অসাংবিধানিক।